বিজ্ঞাপন

ঝুলন্ত পার্লামেন্টে ঝুঁকছে সুইডেন

September 10, 2018 | 5:51 pm

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

সুইডেনের সাধারণ নির্বাচনে ক্ষমতাসীন মধ্যম-বামপন্থী জোট ও সরকারবিরোধী মধ্যম-ডানপন্থী জোটের হাড্ডাহাড্ডি লড়াই হয়েছে। রোববারের (৯ সেপ্টেম্বর) নির্বাচনে ভোট গণনা শেষে দেখা গেছে, মধ্যম-বামপন্থী সোশ্যাল ডেমোক্র্যাটস, গ্রিন পার্টি এবং তাদের মিত্ররা পেয়েছে ৪০.৬ শতাংশ ভোট। অপরদিকে সরকারবিরোধী লিবারেল, ক্রিশ্চিয়ান ডেমোক্রেটস ও মধ্যম-ডানপন্থী মিত্ররা পেয়েছে ৪০.৩ শতাংশ ভোট। এদিকে, নির্বাচনে তাক লাগিয়েছে কট্টরপন্থী ও অভিবাসন বিরোধী সুইডেন ডেমোক্র্যাটস (এসডি)। তারা পেয়েছে ১৭.৬ শতাংশ ভোট।

সুইডেনের সাধারণ নির্বাচনে ক্ষমতাসীন মধ্যম-বামপন্থী জোট ও সরকারবিরোধী মধ্যম-ডানপন্থী জোটের হাড্ডাহাড্ডি লড়াই হয়েছে। রোববারের (৯ সেপ্টেম্বর) নির্বাচনে ভোট গণনা শেষে দেখা গেছে, মধ্যম-বামপন্থী সোশ্যাল ডেমোক্র্যাটস,

ভোটের অনুপাত হিসেবে সুইডেনের পার্লামেন্টে ৩৪৯টি আসনের মধ্যে, মধ্যম-বামপন্থীরা ১৪৪টি ও মধ্যম-ডানপন্থীরা ১৪৩টি ও সুইডেন ডেমোক্র্যাটসরা ৬৩টি আসন পাবে।

বিজ্ঞাপন

তবে প্রধান দুই জোটের কেউই সুইডেন ডেমোক্যাটসকে(এসডি) সাথে নিয়ে জোট গড়তে ইচ্ছুক নয় বলে জানিয়েছে। এসডি পার্টির নেতা জেইমি একসন সব দলের সাথেই আলোচনার ইচ্ছা প্রকাশ করেছেন। জেইমি বলেন, আসছে সপ্তাহে, মাসে ও বছরগুলোতে আমরা আমাদের আসন বৃদ্ধি করতে থাকবো ও প্রভাব বৃদ্ধি করবো।

এবারের নির্বাচনে সুইডেনে অভিবাসন ইস্যু ও জলবায়ু পরিবর্তন বিষয়টি সবচেয়ে বেশি গুরুত্ব পেয়েছে। দেশটির অর্থনৈতিক প্রবৃদ্ধি বেশ ভালো হলেও স্বাস্থ্য সেবা, গৃহায়ণ ও অন্যান্য নাগরিক সুবিধা নিয়ে সুইডিশদের অভিযোগ রয়েছে। আর এজন্য অভিবাসীদের দায়ী করা হচ্ছে। উল্লেখ্য, ২০১৫ সালে সুইডেন ১ লক্ষ ৬৩ হাজার অভিবাসীকে আশ্রয় দেয়। যা মাথাপিছু হিসেবে ইউরোপে সর্বোচ্চ। সেই সাথে দেশটিতে বেড়েছে বন্দুকযুদ্ধ ও গোলাগুলির সংখ্যা। এসব বিষয়ে সুইডিশরা বেশ চিন্তিত।

সেই সুযোগে কট্টরপন্থী ও রক্ষণশীলদের ভোটের পাল্লা বেড়েছে। মধ্যম-বামপন্থী সুইডেনের প্রধানমন্ত্রী স্টেফান লোফভেন এবারের নির্বাচনে তার দলের ফলাফলকে খুব ভালো নয় বলেই বিবেচনা করছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএইচ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন