বিজ্ঞাপন

‘রিক্রুটিং এজেন্টদের কার্যক্রম নজরদারি করা হচ্ছে’

September 10, 2018 | 8:27 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: বিদেশ যাত্রায় প্রতারণা বন্ধ করতে রিক্রুটিং এজেন্টদের কার্যক্রম নজরদারি করা হচ্ছে বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বি.এসসি। তিনি বলেন, বিদেশ যেতে চায় যারা- তাদের হয়রানি ও প্রতারণার হাত থেকে রক্ষা করতে সরকার বদ্ধপরিকর।

সোমবার (১০ সেপ্টেম্বর) জাতীয় সংসদে ঢাকা-১১ আসনের সংসদ সদস্য এ কে এম রহমুতুল্লাহর তারকা চিহ্নিত প্রশ্নের জবাবে মন্ত্রী এসব কথা বলেন।

নুরুল ইসলাম বলেন, বিদেশগামী কর্মীদের সুরক্ষা দিতে বহির্গমন অধ্যাদেশ ১৯৮২ যুগোপযোগী করে বৈদেশিক কর্মসংস্থান ও অভিবাসী আইন ২০১৩ প্রণয়ন করা হয়েছে। কর্মীদের বিদেশ পাঠানোর ক্ষেত্রে কেউ প্রতারণার আশ্রয় নিলে ওই আইনে অপরাধ হিসেবে গণ্য হবে। অপরাধের ধরন ও মাত্রা ভেদে বিভিন্ন ধরনের শাস্তির বিধান রাখা হয়েছে। এছাড়া মন্ত্রণালয়ের নেতৃত্বে গঠিত ২৩ সদস্য বিশিষ্ট ভিজিলেন্স টাক্সফোর্স নিয়মিত অভিযান পরিচালনা করছে। নজরদারি করা হচ্ছে রিক্রুটিং এজেন্টদের কার্যক্রম।

বিজ্ঞাপন

মন্ত্রী আরও বলেন, বিপুল সংখ্যক বিদেশগামী কর্মীর অভিবাসন প্রক্রিয়া সম্পাদন করা সরকারের একার পক্ষে সম্ভব নয়। তাছাড়া বেসরকারি খাতকে উন্নয়নের মূলস্রোতে সম্পৃক্তকরণের অংশ হিসেবে বেসরকারি রিক্রুটিং এজেন্টের অনুকূলে লাইসেন্স দেওয়া হয়। আইনের অধীনে নির্ধারণ শর্ত প্রতিপালন সাপেক্ষে কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান সরকারের কাছ থেকে লাইসেন্স নিতে পারে।

তবে সরকারি এবং বেসরকারি প্রক্রিয়ায় বিদেশে কর্মী পাঠানোর বিষয়টি সরকার নিবিড়ভাবে মনিটরিং করছে, জানান মন্ত্রী।

সারাবাংলা/এএইচএইচ/এটি

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন