বিজ্ঞাপন

রফতানির চেয়ে আমদানি তিনগুণ বেশি এটা সত্যি না: বাণিজ্যমন্ত্রী

September 10, 2018 | 10:25 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: আগামী ২০৪১ সালের মধ্যে আমাদের রফতানি একশ’ বিলিয়ন ডলার ছাড়িয়ে যাবে জানিয়ে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, রফতানির চেয়ে আমাদের আমদানি তিনগুণ বেশি এটা সত্যি না।

সোমবার (১০ সেপ্টেম্বর) জাতীয় সংসদ অধিবেশনে সরকার দলীয় সংসদ সদস্য সামশুল আলম চৌধুরীর সম্পূরক প্রশ্নের জবাবে এ কথা বলেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

তিনি বলেন, ২০১৭-১৮ অর্থবছরে দেশে আমদানি ছিল ৫৮ দশমিক ৩৭ বিলিয়ন মার্কিন ডলার এবং রফতানি করা হয় ৩৬ দশমিক ৬৬ বিলিয়ন মার্কিন ডলার। ওই অর্থবছরে আমদানি-রফতানির অবদান ছিল ৬৯ দশমিক ২৫ ভাগ। চীন, ভারত ও সিঙ্গাপুরের সঙ্গে আমাদের বড় বাণিজ্য ঘাটতি রয়েছে। কিন্তু মার্কিন যুক্তরাষ্ট্রে আমরা প্রায় ৬ বিলিয়ন ডলার রফতানি করি, কিন্তু ওই দেশটি আমাদের দেশে এক বিলিয়ন ডলারও রফতানি করতে পারে না। ইউরোপীয় ইউনিয়নে আমরা প্রায় ২০ বিলিয়ন ডলার রফতানি করি, তারা আমাদের দেশে এক বিলিয়ন ডলারও রফতানি করতে পারে না। সে কারণে বাণিজ্য ঘাটতি থাকলেই যে খারাপ, এটা বলা যাবে না। বর্তমান সরকারের আমলে দেশের সার্বিক চিত্রই পাল্টে গেছে। প্রতিটি গ্রাম এখন শহরে রূপ নিতে শুরু করেছে। গ্রামীণ অর্থনীতি এখন যেকোনো সময়ের চেয়ে চাঙ্গা। তাই একদিন আমরাও বাণিজ্য ঘাটতি পূরণ করতে পারব।

বিজ্ঞাপন

মন্ত্রী জানান, বাণিজ্য ঘাটতি বৃদ্ধি পাওয়ায় বেশ কিছু কারণ রয়েছে। যদিও দীর্ঘ মেয়াদে বাণিজ্য ঘাটতি উল্লেখযোগ্য পরিমাণ হ্রাস করার জন্য সরকার ইতোমধ্যেই কার্যকর পদক্ষেপ নিয়েছে। গত বছর বন্যায় বোরো ধানের ব্যাপক ক্ষতি হওয়ায় উৎপাদন ঘাটতি পূরণে বিপুল পরিমাণ খাদ্য-শস্য আমদানি করতে হয়েছে। এছাড়া রফতানিমুখী শিল্পের কাঁচামাল ও যন্ত্রপাতি আমদানির কারণে এই খাতে ব্যয় বেড়েছে।

সারাবাংলা/এএইচএইচ/এটি

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন