বিজ্ঞাপন

কার্গো সেবা ২৪ ঘণ্টা চালু রাখার নির্দেশ

September 11, 2018 | 8:49 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে কার্গো সেবা ২৪ ঘণ্টা চালু রাখতে জরুরিভিত্তিতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়া আমদানি করা মালামাল খালাস করার জন্য ব্যাংকগুলোর ঋণপত্র (এলসি) খোলার শাখা চালু রাখার সিদ্ধান্তও নেওয়া হয়েছে।

মঙ্গলবার (১১ সেপ্টেম্বর) প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত এক মতবিনিময় সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়। সভায় প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমান সভাপতিত্ব করেন। এ সময় সরকারি ও বেসরকারি অংশীজনদের অংশগ্রহণে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে কার্গো সেবা ২৪ ঘণ্টা চালু রাখা, ওয়ানস্টপ সার্ভিস চালুসহ কয়েকটি বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়।

সভার সিদ্ধান্ত অনুযায়ী, বৃহস্পতিবার বিকেলে ব্যাংক থেকে পরিশোধ করা উড়োজাহাজ বিলের মালামাল শনিবার ডেলিভারি দেওয়ার প্রক্রিয়া গ্রহণ করা হবে এবং কাস্টমস প্রয়োজনীয় জনবলসহ উপস্থিত থাকবে।

বিজ্ঞাপন

সভায় ঢাকা বিমান বন্দরে কার্গো আসার আগেই প্রি-অ্যারাইভাল প্রসেসিংসহ সব কাজ শেষ করার সিদ্ধান্তও হয়েছে। বলা হয়েছে, এজন্য জরুরিভিত্তিতে জাতীয় রাজস্ব উন্নয়ন বোর্ড (এনবিআর) থেকে প্রজ্ঞাপন জারি করতে হবে। প্রি অ্যারাইভাল প্রসেসিংয়ের জন্য ফ্লো চার্ট তৈরি করার নির্দেশও দেওয়া হয় সভায়। একইসঙ্গে প্রতি কার্যদিবসে মালামাল ডেলিভারি দেওয়ার জন্য রাত ৯টা পর্যন্ত ওয়্যারহাউজ খোলা রাখতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতেও বলা হয়।

এছাড়াও যদি কোনো এয়ারওয়েজের বিল বকেয়া থাকে, তা পরিশোধ করার জন্য নির্ধারিত সময়ের বাইরেও ওয়্যারহাউজ খোলা রাখতে হবে। সব ধরনের বিলের দ্রুত নিবন্ধন ও শুল্কায়ন কার্যক্রম ত্বরান্বিত করার জন্য জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সার্ভার ও কম্পিউটারের কনফিগারেশন বাড়াতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে বলে সিদ্ধান্ত হয় সভায়।

একইসঙ্গে আমদানি করা মালামাল খালাস করার ক্ষেত্রে সংশ্লিষ্ট সংস্থাগুলোর দায়িত্ব এবং তা সম্পন্ন করার প্রক্রিয়া ও পদ্ধতি বিষয়ে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) সদস্যের (অপারেশন অ্যান্ড প্ল্যান) নেতৃত্বে গঠিত কমিটিকে একটি ফ্লো চার্ট তৈরি করতে বলা হয়। সভায় আমদানি করা মালামাল খালাস করার প্রক্রিয়াকে সহজ করতে এ প্রক্রিয়ার সঙ্গে জড়িত সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে একজন করে ফোকাল পয়েন্ট নিয়োগ করতে বলা হয়। এ ক্ষেত্রে বেবিচকের সদস্য (অপারেশন অ্যান্ড প্ল্যান) মূল ফোকাল পয়েন্টের দায়িত্ব পালন করবেন এবং বিষয়টি সমন্বয় করবেন বলে সিদ্ধান্ত নেওয়া হয়।

বিজ্ঞাপন

সভায় মালামাল সংগ্রহ ও সরবরাহ বিষয়ে অভিযোগ ও পরামর্শ জমা দেওয়ার জন্য বেবিচকের একটি হটলাইন নম্বর চালু এবং বিমানবন্দরের যাত্রী সেবার মান উন্নয়নের সিদ্ধান্ত নেওয়া হয়।

টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) বিষয়ক মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ, এফবিসিসিআই ও বিজিএমইএ সভাপতিসহ বিভিন্ন সংগঠনের প্রতিনিধি এবং সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা সভায় উপস্থিত ছিলেন।

সারাবাংলা/জেএ/টিআর

বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন