বিজ্ঞাপন

দেশে পাঁচটি বিমানবন্দর পরিত্যক্ত অবস্থায় রয়েছে: বিমানমন্ত্রী

September 11, 2018 | 10:47 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

জাতীয় সংসদ থেকে: দেশে মোট পাঁচটি বিমানবন্দর পরিত্যক্ত অবস্থায় রয়েছে বলে জানিয়েছেন, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী এ. কে. এম শাহজাহান কামাল।

মঙ্গলবার (১১ সেপ্টেম্বর) জাতীয় সংসদে বগুড়া-৬ আসনের সংসদ সদস্য মো. নুরুল ইসলাম ওমরের এক প্রশ্নের জবাবে তিনি এই তথ্য জানান। এর আগে বিকেল ৫টায় স্পিকার শিরীন শারমীন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠক শুরু হয়।

বিমানমন্ত্রী বলেন, ঈশ্বরদী বিমানবন্দর, ঠাকুরগাঁও বিমানবন্দর, শমসের নগর বিমানবন্দর, লালমনিরহাট বিমানবন্দর ও কুমিল্লা বিমানবন্দর পরিত্যক্ত অবস্থায় রয়েছে। এসব বিমানবন্দরের মধ্যে ঈশ্বরদী বিমানবন্দর, ঠাকুরগাঁও বিমানবন্দর ও শমসের নগর বিমানবন্দর চালু করার পরিকল্পনা রয়েছে। তবে এসব বিমানবন্দর চালু করার বিষয়টি এখনো প্রাথমিক পর্যায়ে আছে।

বিজ্ঞাপন

সানজিদা খানমের (মহিলা আসন-২৪) এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, বিমানের সেবার মান বাড়াতে বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয়েছে। বিমানের কল সেন্টার স্থাপন করা হয়েছে- যার মাধ্যমে দেশের মধ্যে উড্ডয়ন, অবতরণ ও বুকিং সংক্রান্ত যাবতীয় তথ্য সরবরাহ করা হচ্ছে। যাত্রীসেবার মান বাড়াতে ২০১৪ সালের ১ সেপ্টেম্বর থেকে বিমান কম্পিউটারাইজড রাজস্ব ব্যবস্থাপনা পদ্ধতি (আরএমএস) চালু করছে।

তিনি বলেন, বিমানের রুট সম্প্রসারণের জন্য বিমানবহরে নতুন প্রজন্মের চারটি বোয়িং-৭৮৭ উড়োজাহাজ কিনতে চুক্তি হয়েছে। চুক্তি অনুযায়ী, ইতোমধ্যে একটি ড্রিম লাইনার উড়োজাহাজ বিমানবহরে যুক্ত হয়েছে। আগামী নভেম্বরে আরও একটি বোয়িং-৭৮৭ উড়োজাহাজ আসবে বাংলাদেশে। বাকি দু’টি যুক্ত হবে আগামী বছর। এছাড়াও একটি ড্যাশ-৮ উড়োজাহাজ চলতি মাসে বিমানবহরে যুক্ত হবে। ২০২০ সালে আরও তিনটি ড্যাশ-৮ উড়োজাহাজ বিমানবহরে যুক্ত হবে।

সারাবাংলা/এএইচএইচ/এটি

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন