বিজ্ঞাপন

প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে দাঁড়ালেন লুলা ডি সিলভা

September 12, 2018 | 1:17 pm

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট লুলা ডি সিলভা আগামী মাসে অনুষ্ঠেয় প্রেসেডিন্ট নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছেন। তার পরিবর্তে রানিংমেট ফার্নান্দো হাদ্দাদ প্রেসিডেন্ট পদে লড়বেন। ওয়াকার্স পার্টির নেতা গ্লেইসি হফম্যান এই ঘোষণা দেন বলে জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি।

প্রেসিডেন্ট লুলা ২০০৩ সাল থেকে ২০১০ সাল পর্যন্ত প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেন। ঘুষ গ্রহণের অভিযোগে এবছর এপ্রিলে লুলাকে ১২ বছরের কারাদণ্ড দেয় আদালত। গত দুই সপ্তাহ আগে তার প্রেসিডেন্ট প্রার্থিতাও বাতিল করা হয়।

জেল থেকে বেরিয়ে লুলার সমর্থকদের উদ্দেশ্যে চিঠিটি পড়ে শুনিয়েছেন হফম্যান। চিঠিতে ৭ অক্টোবর নির্বাচন থেকে লুলার সরে দাঁড়ানো ও ফার্নান্দো হাদ্দাদকে প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে ঘোষণার কথা জানানো হয়।

বিজ্ঞাপন

ব্রাজিল, নির্বাচন ২০১৮, লুলা ডি সিলভা,

প্রেসিডেন্ট হিসেবে লুলা ব্রাজিলে এখনও বেশ জনপ্রিয়। তার দলের ওয়ার্কাস পার্টির নেতারা শেষ সময়েও লুলাকে প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে রাখতে চেয়েছিলেন। কারাবন্দি থাকা সত্ত্বেও এখনও ৪০ ভাগ লুলাকে প্রেসিডেন্ট হিসেবে দেখতে চায় বলে ডাটাফোলাহ’র এক জরিপে জানা যায়। গত পাঁচ মাস ধরে তার মুক্তির জন্য আন্দোলন করছে সমর্থকরা। অপরদিকে নতুন প্রেসিডেন্ট পদপ্রার্থী, সাবেক শিক্ষামন্ত্রী ও সা পাওলোর মেয়র ফার্নান্দো হাদ্দাদ তার শহরের বাইরে খুব একটা পরিচিত নন।

সারাবাংলা/এনএইচ

বিজ্ঞাপন
আরও পড়ুন:
ব্রাজিলে প্রেসিডেন্ট পদপ্রার্থীকে ছুরিকাঘাত, হামলাকারী আটক

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন