বিজ্ঞাপন

ভুল বাটনে চাপ পড়ে ভেঙে পড়ে আকাশবীণার দরজা

September 12, 2018 | 2:31 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: দরজা খুলতে গিয়ে ভুল বাটনে চাপ দেওয়ায় ভেঙে পড়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সে যুক্ত হওয়া নতুন উড়োজাহাজ বোয়িং ৭৮৭ ড্রিমলাইনার আকাশবীণার জরুরি দরজার একটি বিশেষ অংশ (র‌্যাফট)। বিমানের প্রকৌশল বিভাগের প্রকৌশলী মোস্তাফিজুর রহমানের ভুলে এ ঘটনা ঘটে।

মঙ্গলবার (১১ সেপ্টেম্বর) সকালে এ ঘটনা ঘটে। এ কারণে আকাশবীণার ফ্লাইটে দেড় ঘণ্টা দেরিও হয়।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মোসাদ্দেক আলী সারাবাংলাকে বলেন, এ ঘটনায় প্রকৌশলী মোস্তাফিজুর রহমানকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। মূলত তার অদক্ষতার কারণেই এ ঘটনা ঘটেছে।

বিজ্ঞাপন

আরও পড়ুন- ভেঙে পড়েছে আকাশবীণার দরজা!

জানা গেছে, মঙ্গলবার সকালে সিঙ্গাপুরের পথে ফ্লাইট ছিল ড্রিমলাইনার বোয়িং ৭৮৭ আকাশবীণার। সেই ফ্লাইটের প্রস্তুতি চলছিল। সকাল সাড়ে ৮টার দিকে বোর্ডিং ব্রিজে সংযুক্ত থাকা অবস্থায় বিএফসিসি থেকে যাত্রীদের জন্য খাবার তোলা হচ্ছিল। এসময় প্রকৌশল বিভাগের স্টাফ মোস্তাফিজুর রহমান দরজা অন করতে ভুল একটি বাটনে চাপ দেন। আর তাতেই জরুরি দরজার র‌্যাফট নাম অংশটি খুলে ভেঙে পড়ে।

পরে খুলে যাওয়া অংশটি প্রকৌশল বিভাগে নিয়ে যাওয়া হয় এবং ফ্লাইট চালু রাখা হয়। যদিও এ কারণে দেড় ঘণ্টা দেরি হয় ফ্লাইটে।

ক্যাপ্টেন মোসাদ্দেক আলী জানান, লন্ডন থেকে খুলে যাওয়া অংশটি নিয়ে এসে তিন দিনের মধ্যে সংযুক্ত করা হবে আকাশবীণায়। এ ঘটনায় একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

বিজ্ঞাপন

উল্লেখ্য, গত ৫ সেপ্টেম্বর উদ্বোধন করা হয় বোয়িং-৭৮৭ ড্রিমলাইনার, যার নাম দেওয়া হয় আকাশবীণা। বিমান বাংলাদেশ এয়ারলাইন্স বলছে, এটিই সর্বাধুনিক প্রযুক্তি সংবলিত উড়োজাহাজ। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে এর উদ্বোধন করেন। ওই দিনই সন্ধ্যায় ছিল আকাশবীণার প্রথম ফ্লাইট, গন্তব্য ছিল মালয়েশিয়া।

বহুল কাঙ্ক্ষিত বোয়িং ড্রিমলাইনার ৭৮৭ ‘আকাশবীণা’ দেশে আনা হয় গত ১৯ আগস্ট। ওই দিন বিকেল ৫টা ১৯ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে উড়োজাহাজটি। যুক্তরাষ্ট্রের সিয়াটলের বোয়িং কার্যালয় থেকে রওয়ানা হয়ে এদিন বিকেলে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ল্যান্ড করে ড্রিমলাইনারটি। এ নিয়ে বিমানের বহরে উড়োজাহজের সংখ্যা দাঁড়ালো ১৫টিতে।

সারাবাংলা/জেএ/টিআর

বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন