বিজ্ঞাপন

রাবিতে ভর্তি পরীক্ষার চূড়ান্ত আবেদন শুরু ১৬ সেপ্টেম্বর

September 13, 2018 | 7:46 pm

।। রাবি করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে(রাবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষে ভর্তির প্রাথমিক আবেদন শেষ হয়েছে। এতে মোট আবেদন পড়েছে ২ লাখ ৮৫ হাজার ৫৬টি। প্রাথমিক আবেদনের যাচাই পর্ব শেষে আগামী ১৬ সেপ্টেম্বর থেকে ভর্তি পরীক্ষার চূড়ান্ত আবেদন শুরু হবে। বৃহস্পতিবার (১৩ সেপ্টেম্বর) দুপুরে বিশ্ববিদ্যালয় আইসিটি সেন্টারের পরিচালক অধ্যাপক ড. খাদেমুল ইসলাম মোল্যা এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, এখন থেকে এইচএসসি ফলাফলের ভিত্তিতে ইউনিট ভিত্তিক ৩২ হাজার শিক্ষার্থীকে বাছাই করা হবে। আগামী ১৬ সেপ্টেম্বর তারিখে প্রাথমিক আবেদনে যারা উত্তীর্ণ হয়েছেন তাদের তালিকা প্রকাশ করা হবে। এরপর উত্তীর্ণ আবেদনকারীরা ২য় মেয়াদে আবেদন করতে পারবেন। এসময় প্রত্যেক ইউনিট ভিত্তিক নির্ধারিত ফি প্রদান করে আবেদন নিশ্চিত করতে হবে শিক্ষার্থীদের।

এদিকে আইসিটি সেন্টার সূত্রে জানা যায়, গতকাল বুধবার রাত ১২টায় শেষ হয় প্রাথমিক আবেদনের সময়।

বিজ্ঞাপন

যেখানে ‘এ’ ইউনিটের অধীন কলা ও চারুকলা অনুষদে মোট আবেদনকারী শিক্ষার্থী ৫৬ হাজার ৪০৭ জন।

‘বি’ ইউনিটের অধীন ব্যবসায় শিক্ষা ও ব্যবসায় প্রশাসন ইন্সটিটিউট এ আবেদন করেছেন ৩৭ হাজার ৬০৪ জন।

‘সি’ ইউনিটের অধীন বিজ্ঞান ও প্রকৌশল অনুষদে আবেদনকারী শিক্ষার্থী ৬১ হাজার ২ শত ৩৪ জন।

বিজ্ঞাপন

‘ডি’ ইউনিটের অধীন জীব ও ভূবিজ্ঞান ও কৃষি অনুষদে ৬০ হাজার ২৯৩ জন।

‘ই’ ইউনিটের অধীন আইন ও সামাজিক বিজ্ঞান এবং শিক্ষা ও গবেষণা ইন্সটিটিউটে ৬৯ হাজার ৫১৮ জন।

এই হিসাবে দেখা যায়, এ ইউনিটে আবেদনকারী শিক্ষার্থীর মধ্যে ২৪ হাজার ৪০৭ জন, বি ইউনিটে ৫ হাজার ৬০৪ জন, সি ইউনিটে ২৯ হাজার ২৩৪ জন , ডি ইউনিটে ২৮ হাজার ২৯৩ জন এবং ই ইউনিটে ৩৭ হাজার ৫১৮ জন শিক্ষার্থীসহ মোট ১ লাখ ২৫ হাজার ৫৬ জন শিক্ষার্থী পরীক্ষায় বসতে সুযোগ পাচ্ছেন না। অন্যদিকে পরীক্ষায় বসতে সুযোগ পাবেন ১ লাখ ৬০ হাজার আবেদনকারী। বিশ্ববিদ্যালয়ের মোট আসন সংখ্যা কোটা বাদে ৪ হাজার ১৭৩ টি। এই হিসাবে প্রতি আসেন ৩৮ জন শিক্ষার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন।

সারাবাংলা/এসএস/এনএইএচ

বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন