বিজ্ঞাপন

সড়ক দুর্ঘটনার মূল কারণ তাড়াহুড়ো: ইলিয়াস কাঞ্চন

September 13, 2018 | 8:04 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: নিরাপদ সড়ক চাই-এর সভাপতি চিত্র নায়ক ইলিয়াস কাঞ্চন বলেছেন, আমরা সবাই কোথাও বের হওয়ার আগে যেন হাতে সময় নিয়ে বের হই। কারণ আমরা যখন হাতে সময় না নিয়ে বের হই তখনই আমরা তাড়াহুড়ো করি, অপ্রয়োজনে গাড়ি বেশি গতিতে চালাই এবং ওভারটেক করি এগুলোই পরে সড়ক দুর্ঘটনার কারণ হয়।

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) নিরাপদ সড়ক চাই-র সড়ক দুর্ঘটনারোধ ও জনসচেতনতা বৃদ্ধিতে সাধারণ সদস্যদের করণীয় শীর্ষক দিকনির্দেশনা মূলক সভা-২০১৮ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

ইলিয়াস কাঞ্চন বলেন, আপনারা যারা নিরাপদ সড়ক চাই-এর সদস্য তার ওপরে একটি গুরু দায়িত্ব আছে সকলকে নিরাপদ পথ চলাচলের বিষয়ে সচেতন করা। আপনারা যখন দেখবেন কেউ তাড়াহুড়ো করছে তখন বিনয়ের সঙ্গে তাকে সচেতন করবেন। সবাই মিলে যদি আওয়াজ তোলা হয় তাহলে তাহলে তা কাজে আসবে বলে আশা প্রকাশ করেন তিনি।

বিজ্ঞাপন

সড়ক দুর্ঘটনায় সবচেয়ে বেশি প্রাণ হারায় পথচারীরা উল্লেখ করে ইলিয়াস কাঞ্চন বলেন, পথ চলতে হলে তিনটি বিষয়ে মনযোগী হতে হবে, দেখা, শোনা ও বোঝা। যেহেতু আমাদের দেশে বাম দিকে গাড়ি চলাচল করে তাই পথ চলার সময় ডান দিক ব্যবহারের পরামর্শ দেন তিনি। এতে যদি কোনো গাড়ি নিয়ন্ত্রণ হারায় তবে অন্তত তা আগে থেকে দেখে সাবধান হওয়ার সুযোগ থাকে।

পথচারীদের দুর্ঘটনা থেকে মুক্ত রাখতে কঠোর নিয়মের সুপারিশ করেন নিসচার মহাসচিব। তিনি বলেন, পথচারীদের মধ্যে নিয়ম না মানার প্রবণত বেশি দেখা যায়। নিরাপদ সড়কের নতুন আইনে বিষয়ে মতামত দেয়ার জন্য সংসদীয় কমিটি থেকে আমাদের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। আমরা সেখানে পথচারীদের জন্য নিয়ম কড়াকড়ির বিষয়ে জোর দিব।

ইলিয়াস কাঞ্চন জোর দিয়ে বলেন, নিরাপদ সড়কের জন্য প্রধানমন্ত্রী যে ১৭টি নির্দেশ দিয়েছে তা মানতে হবে। নিজের মধ্যে এই অনুভব আনতে হবে আমার কোনো ক্ষতি হলে আমার পরিবারের কী হবে।

বিজ্ঞাপন

নিরাপদ সড়ক চাই-এর সদস্যদের উদ্দেশ্যে তিনি বলেন, নিয়ম অমান্য করা হলে প্রতিবাদ করতে হবে। নিরাপদ সড়ক বিঘ্ন ঘটে এমন কোনো দুর্নীতি চোখে পড়লে অ্যান্ডয়েড মোবাইলে ছবি তুলে সোশ্যাল মিডিয়াতে দিবেন।

সারাবাংলা/এমএ/এমএইচ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন