বিজ্ঞাপন

‘বাংলাদেশের শিক্ষাব্যবস্থা অনুসরণ করতে চায় পাকিস্তান’

September 14, 2018 | 1:05 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: ‘পাকিস্তানের নব নিযুক্ত প্রধানমন্ত্রী ইমরান খান (সাবেক কৃতি ক্রিকেটার) দায়িত্ব নেওয়ার পর বলেছেন, আগামী ৫ বছরের মধ্যে দেশটির শিক্ষা ব্যবস্থা সুইডেনের মানে উন্নীত করবেন।

এমন মন্তব্যের পর পাকিস্তানের বিশেষজ্ঞরা ইমরান খানকে বলেছেন—৫ বছর নয়, প্রয়োজনে ১০ বছর সময় নিন কিন্তু শিক্ষাব্যস্থাকে বাংলাদেশের মানে উন্নীত করুন।

দেশের শিক্ষা ব্যবস্থার মানের প্রশংসা করে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ শুক্রবার (১৪ সেপ্টেম্বর) সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) এসব কথা বলেন।

বিজ্ঞাপন

জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার (এসজিডি) ৪ নম্বর ধারা অনুযায়ী শিক্ষার মানের প্রতি সরকারের মনোযোগ রয়েছে উল্লেখ করে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, ‘বর্তমান এবং আগামী দিনের প্রজন্মকে মানসম্মত শিক্ষার মাধ্যমে ভালো মানুষ হিসেবে গড়ে তোলা বর্তমান সরকারের লক্ষ্য ও উদ্দেশ্য।’

শিক্ষা-ব্যবস্থায় কোনো ভুল বা ক্রুটি থাকলে তা ধরিয়ে দেওয়ার আহবান জানিয়ে শিক্ষামন্ত্রী আরও বলেন, ‘ভুল হলে বলবেন, আমরা তা স্বাগত জানাই। কেন না, আমরা মানসম্মত শিক্ষা ব্যবস্থা গড়তে চাই। আমরা এগিয়ে যেতে চাই, তাই সকলের সহযোগিতা প্রয়োজন।’

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, ‘আমি প্রার্থনা করি, বর্তমান এবং আগামী প্রজন্ম আরও বড় হোক, আমাদেরকে ছাড়িয়ে যাক।’

ডিআরইউ সদস্যদের মধ্যে যাদের সন্তান ২০১৮ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও উচ্চ মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষায় জিপিএ ৫ পেয়ে উত্তীর্ণ হয়েছে—প্রতি বছরের মতো এবারও তাদের সংবর্ধনা দেওয়া হয়।

সংবর্ধনা অনুষ্ঠানটি ডিআরইউ-এর গোলটেবিল মিলনায়তনে অনুষ্ঠিত হয়। ডিআরইউ সভাপতি সাইফুল ইসলামের সভাপতিত্বে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সংবর্ধনা অনুষ্ঠানের প্রধান অতিথি এবং এসবিএসি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও নির্বাহী কর্মকর্তা মো. গোলাম ফারুক বিশেষ অতিথি ছিলেন।

এবার এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ ১৭ জন এবং এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ ৬ জনকে সংবর্ধনা দেওয়া হয়। ডিআরইউ সদস্যদের কৃতি সন্তানদের সংবর্ধনার অংশ হিসেবে একটি ক্রেস্ট, একটি সনদ এবং দুই হাজার করে টাকা দেওয়া হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআইএল/এমআই

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন