বিজ্ঞাপন

রংপুর মেট্রোপলিটন পুলিশের যাত্রা শুরু রোববার

September 15, 2018 | 10:40 am

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: বিভাগ, বিশ্ববিদ্যালয় ও সিটি করপোরেশনের পর এবার রংপুর পেতে যাচ্ছে মেট্রোপলিটন পুলিশ। অভ্যন্তরীণ সব কাজ চললেও আগামীকাল রোববার (১৬ সেপ্টেম্বর) প্রধানমন্ত্রীর আনুষ্ঠানিক উদ্বোধনের পর এর মূল কার্যক্রম শুরু হবে।

রংপুর মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত কমিশনার মোহাম্মদ আবু সুফিয়ান এসব তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ছয়টি থানা নিয়ে চালু হওয়া এই মেট্রোপলিটন পুলিশের কাজ হবে নগরবাসীকে উন্নত আইনি সেবা ও নিরাপত্তা দেওয়া। থানা ছয়টি হলো— কোতয়ালী, তাজহাট, মাহিগঞ্জ, হারাগাছ, পরশুরাম ও হাজিরহাট থানা। ২৪০ বর্গকিলোমিটার আয়তনের নতুন এই মেট্রোতে ছয়টি থানা ছাড়াও দু’টি পুলিশ ফাঁড়িতে (ধাপ ও নবাবগঞ্জ) ১ হাজার ১৮৫ জন জনবল ও ১৩০টি যানবাহন নিয়ে নগরবাসীকে সেবা দিতে প্রস্তত পুলিশ। এরই মধ্যে পুলিশ কমিশনারসহ ৯০ ভাগ জনবল নিজ নিজ পদে যোগ দিয়েছেন।

বিজ্ঞাপন

জানা গেছে, এর আগে প্রায় ১৫ লাখ মানুষের এই নগরীতে একশরও কম জনবল নিয়ে সেবা দিয়ে আসছিল জেলা পুলিশ। জনবল বাড়ায় পরিচ্ছন্ন নগরী, দখলমুক্ত ফুটপাত, জটিলতামুক্ত আইনি সেবার পাশাপাশি উন্নত ট্রাফিক ব্যবস্থা চালু করার দাবি নগরবাসীর।

অতিরিক্ত কমিশনার আবু সুফিয়ান বলেন, সেবার মান বাড়ানোর পাশাপাশি উন্নত আইনি সেবা ও পরিচ্ছন্ন নগর গড়ার প্রত্যাশা নগর পুলিশের।

রংপুর জজ আদালতের পিপি আব্দুল মালেক বলেন, দ্রুত মেট্রোপলিটন পুলিশি কার্যক্রম চালু হওয়ার কথা থাকলেও মেট্রোপলিটন আদালত কবে নাগাদ চালুর বিষয়ে কোনো পত্র পায়নি কর্তৃপক্ষ। প্রজ্ঞাপন চালু না হওয়া পর্যন্ত আগের নিয়মেই আদালত চলবে বলে মনে করেন সরকারের এই কর্মকর্তা।

বিজ্ঞাপন

নতুন এই নগর পুলিশ নিরাপদ নগরী উপহার দেওয়া এবং মানুষের আস্থা অর্জনে ভূমিকা রাখবে— এমনটাই প্রত্যাশা রংপুরবাসীর।

সারাবাংলা/ইউজে/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন