বিজ্ঞাপন

দুদকে তলবের বৈধতা চ্যালেঞ্জ, খসরুর রিট খারিজ

September 16, 2018 | 2:47 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: অবৈধ অর্থ লেনদেন ও অর্থ পাচারের অভিযোগে দুর্নীতি দমন কমিশনের (দুদক) তলবের বৈধতা চ্যালেঞ্জ করে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরীর রিট আবেদন সরাসরি খারিজ করে দিয়েছে হাইকোর্ট।

রোববার (১৬ সেপ্টেম্বর) বিচারপতি নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল ইসলামের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। এ আদেশের ফলে দুদকের নোটিশ বৈধ এবং নোটিশ অনুযায়ী আমির খসরুকে চৌধুরীকে দুদকে হাজির হতে হবে বলে মনে করেন দুদকের আইনজীবী খুরশীদ আলম খান।

তিনি বলেন, ‘দুদকের তলবের নোটিশের বৈধতা চ্যালেঞ্জ করে আমির খসরু মাহমুদ চৌধুরীর করা রিট আবেদনটি সরাসরি খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। ফলে দুদক যে নোটিশ দিয়েছিল সেটি বৈধ এবং তিনি দুদকে হাজির হতে বাধ্য।’

বিজ্ঞাপন

আদালতে আমির খসরুর পক্ষে আইনজীবী ছিলেন মওদদু আহমদ ও আব্দুল্লাহ আল মাহমুদ।

গত সোমবার হাইকোর্টে এ রিটটি বিচারাধীন উল্লেখ করে তা নিষ্পত্তি না হওয়া পর্যন্ত কোনো পদক্ষেপ না নিতে দুর্নীতি দমন কমিশনে আবেদন করেছিলেন বিএনপির এই নেতা। পূর্ব নির্ধারিত সময়ে দুদকের জিজ্ঞাসাবাদের মুখোমুখি না হয়ে আইনজীবীর মাধ্যমে এ আবেদন করেছিলেন তিনি।

গত ৩ সেপ্টেম্বর রিট আবেদনের পর গত ৫ সেপ্টেম্বর আমির খসরু মাহমুদ চৌধুরীর রিট আবেদনটি শুনতে অপারগতা প্রকাশ করলে আইনজীবী মওদুদ আহমেদের আবেদনের প্রেক্ষিতে রিট আবেদনটি কার্যতালিকা থেকে বাদ (আউট অব লিস্ট) দেয় হাইকোর্টের অপর একটি বেঞ্চ।

বিজ্ঞাপন

পরে সেটি বিচারপতি নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল ইসলামের হাই কোর্ট বেঞ্চে শুনানির জন্য আনলে রোববার তা সরাসরি খারিজ করে দেয়। গত ১৬ আগস্ট দেওয়া এক নোটিসে অবৈধ লেনদেন, অর্থ পাচার, অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে বিএনপি নেতা আমীর খসরুকে তলব করে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

দুদকের ওই নোটিশে ব্যবসায়ী এই বিএনপি নেতার বিরুদ্ধে বেনামে পাঁচ তারকা হোটেল ব্যবসা, ব্যাংকে কোটি কোটি টাকা অবৈধ লেনদেনসহ বিভিন্ন দেশে অর্থ পাচারের পাশাপাশি স্ত্রী, পরিবারের অন্যান্য সদস্য ও নিজের নামে শেয়ার ক্রয়সহ জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগের কথা উল্লেখ করা হয়।

সারাবাংলা/এজেডকে/এমও

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন