বিজ্ঞাপন

মাতৃমৃত্যু রোধে আন্তরিকভাবে কাজ করার আহ্বান স্পিকারের

September 16, 2018 | 6:51 pm

।। স্পেশাল করেসপন্ডেনট ।।

বিজ্ঞাপন

ঢাকা: বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) অর্জন সূচকে বাংলাদেশ এশিয়ার আঞ্চলিক অগ্রগতি থেকে এগিয়ে আছে। বাংলাদেশ এমডিজি’র লক্ষ্যমাত্রা অর্জনে সফলতা দেখিয়েছে সে ধারাবাহিকতায় ২০৩০ সালের মধ্যে অবশ্যই অভীষ্ট লক্ষ্য অর্জন করবে।

এসময় তিনি মাতৃমৃত্যু রোধে সবাইকে আন্তরিকভাবে কাজ করার আহ্বান জানান।

রোববার (১৬ সেপ্টেম্বর) সংসদ ভবনের শপথ কক্ষে বাংলাদেশ জাতীয় সংসদ ও জাতিসংঘ জনসংখ্যা তহবিলের (ইউএনএফপি) যৌথ উদ্যোগে Strengthening Parliament’s Capacity in Population and Development Issues (SPCPD) প্রকল্পের আওতায় আয়োজিত মাতৃস্বাস্থ্য সুরক্ষা বিষয়ক পলিসি ডায়লগে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

বিজ্ঞাপন

স্পিকার বলেন, ‘বর্তমানে বাংলাদেশে প্রতি এক লাখে মাতৃমৃত্যুর হার ১৭৬ জন। ২০৩০ সালের মধ্যে এ হার ৭০ জনে নামিয়ে আনা একটি বড় চ্যালেঞ্জ।’

দুর্গম এলাকা বিশেষ করে পাহাড়, হাওরাঞ্চল ও চরাঞ্চলে মাতৃমৃত্যুর হার বেশি উল্লেখ করে তিনি বলেন, ‘দেশের যেসব অঞ্চলে মাতৃমৃত্যুর হার বেশি সে অঞ্চলকে চিহ্নিত করে কারণ অনুসন্ধান করে সঠিক কর্মপরিকল্পনা নির্ধারণ করে বাস্তবায়ন করতে হবে। একই সাথে অন্যান্য অঞ্চলে অর্জিত সাফল্য ধরে রাখতে পারলে কাঙ্খিত লক্ষ্য অর্জন সম্ভব হবে।’

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে নিজস্ব কর্মপরিকল্পনা গ্রহণ করা হয়েছে। পাশপাশি আন্তর্জাতিক একটি সার্বজনীন মানদণ্ডে এসডিজির লক্ষও নির্ধারিত হয়েছে। এ দু’য়ের সমন্বয়ে প্রত্যেকের সুনির্দিষ্ট কাজগুলো বাস্তবায়নের দিকে আমাদের দৃষ্টি স্থির করতে হবে।’

বিজ্ঞাপন

অনুষ্ঠানে চিফ হুইপ আ স ম ফিরোজে’র সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন জাতিসংঘ জনসংখ্যা তহবিলের (ইউএনএফপি) রিপ্রেজেনটেটিভ ড. আসা টরকেলসন। পলিসি ডায়লগে মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রফেসর ড. হাবিবে মিল্লাত।

বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. মো. আবদুর রব হাওলাদারের সঞ্চালনায় পলিসি ডায়লগে উন্মুক্ত আলোচনায় অংশ নেন সাবেক স্বাস্থ্যমন্ত্রী আ ফ ম রুহুল হক, হুইপ শহিদুজ্জামান, মাহবুব আরা বেগম গিনি, সানজিদা খানমসহ অন্যরা।

পলিসি ডায়লগে সংসদ সদস্য, স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তা, সংসদ সচিবালয়ের কর্মকর্তা ও ইউএনডিপি’র প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

সারাবাংলা/এএইচএইচ/এমও

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন