বিজ্ঞাপন

‘কোমরে অস্ত্র গুঁজে ডর দেখাইবেন, আমার ভোট পাবেন না’

September 17, 2018 | 12:41 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।। 

বিজ্ঞাপন

ঢাকা: ২০১৩ সাল। একদিকে একাত্তরের মানবত বিরোধীদের বিচারের রায়। অন্যদিকে নির্বাচন সামনে রেখে প্রধান বিরোধী দল বিএনপির লাগাতার হরতাল অবরোধ।

হরতাল-অবরোধের মতো কর্মসূচি গণতান্ত্রিক রাজনীতিতে অপরাধ নয়। কিন্তু সেই হরতাল অবরোধ কর্মসূচিকে একাত্তরের ঘাতকদের রক্ষার হাতিয়ার হিসেবে নেয় বিএনপির রাজনৈতিক মিত্র জামায়াত। দেশব্যাপী চলতে থাকে নৃশংস পেট্রোলবোমা হামলা। অকাতরে প্রাণ হারায় শত শত সাধারণ মানুষ।

কেঁদে ওঠে বিশ্ব বিবেক, ‘থামাও এই নৃসংশতা, অগ্নি সন্ত্রাস।’ এ বিষয়টিকেই স্লোগান হিসেবে নিয়েছে গণতন্ত্র এবং নির্বাচন নিয়ে কাজ করা আন্তর্জাতিক সংস্থা ‘ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল।’

বিজ্ঞাপন

সোমবার (১৭ সেপ্টম্বর) সকাল সাড়ে ১০টা বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শুরু হওয়া ‘শান্তিতে বিজয়’ ক্যাম্পেইনে নানা স্লোগানের সঙ্গে শোভা পাচ্ছে ‘জ্বালাও-পোড়াও করবেন, ভোট পাবেন না।’

সম্পূর্ণ অরাজনৈতিক একটা প্লাটফর্ম থেকে এ ধরনের স্লোগান বিশেষ একটি রাজনৈতিক দলকে বিশেষ কোনো বার্তা পাঠাচ্ছে বলে মনে হলেও অন্য স্লোগানগুলো বলছে ভিন্ন কথা।

বিজ্ঞাপন

যেমন, ‘কোমরে অস্ত্র গুঁজে ডর দেখাইবেন, আমার ভোট পাবেন না’ অথবা ‘সামনা সামনি কোলাকুলি, পিছে ফিরলেই পিঠে ছুরি, এমন নেতা হলে আমার ভোট পাবে না।’ ‘চোখ রাঙালে, আমার ভোট পাবেন না।’

স্লোগানগুলো ক্ষমতাসীন অথবা ক্ষমতার বাইরে থাকা রাজপথের প্রধানবিরোধী দলকে আঘাত করলেও আয়োজকরা বলছেন, কোনো রাজনৈতিক দল বা গোষ্ঠীকে আঘাত করার জন্য আমাদের এ স্লোগান নয়। বরং বাস্তব সত্যটা রাজনীতিবিদদের কাছে পৌঁছে দিতেই আমাদের এই উদ্যোগ।

ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল আয়োজিত এ ক্যাম্পেইনে প্রায়  সারাদেশের ৪০টি জেলা থেকে ৪ শ রাজনীতিবিদ অংশ নিয়েছেন। অনুষ্ঠানে অংশ নিয়েছেন আওয়ামী লীগ ও বিএনপির কেন্দ্রীয় নেতারাও।

সারাবাংলা/এজেড/জেডএফ

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন