বিজ্ঞাপন

আইপিএল খেলবেন না মিচেল মার্শ

January 1, 2018 | 4:26 pm

সারাবাংলা ডেস্ক

বিজ্ঞাপন

টেস্ট ক্রিকেটে ক্যারিয়ারকে এগিয়ে নিতে আইপিএল থেকে নিজেকে সরিয়ে রাখতে চান অস্ট্রেলিয়ান অলরাউন্ডার মিচেল মার্শ। আইপিএল থেকে বেশি পরিমাণ আয়ের চেয়ে নিজের টেস্ট ক্যারিয়ারকে বেশী প্রাধান্য দিচ্ছেন এই ক্রিকেটার। অস্ট্রেলিয়ার জার্সিতে এবার অ্যাশেজ খেলার সুযোগ পেলেও গত বছরের ১৫ জানুয়ারি সবশেষ ওয়ানডে এবং ২০১৬ সালের মার্চে সবশেষ টি-টোয়েন্টি খেলেছেন মিচেল মার্শ।

গত আইপিএলে ২৬ বছর বয়সী এই অলরাউন্ডার রাইজিং পুনে সুপারজায়ান্টের সাথে এক মিলিয়ন ডলারে (৪.৮ কোটি রুপি) চুক্তি করেন। তবে, আইপিএল শুরুর আগে জাতীয় দলের হয়ে টেস্ট সিরিজ খেলতে গিয়ে ইনজুরিতে পড়েন। পরে আর আইপিএলের দশম আসরে খেলা হয়নি অজি এই তারকার। তারও আগে খেলেছিলেন মাত্র তিনটি ম্যাচ। যেখানে পুনের জার্সিতে ব্যাট হাতে ৭ আর বল হাতে ৪ উইকেট নিয়েছেন তিনটি ম্যাচ খেলে।

আইপিএলে ২০১০ সালে ব্যাঙ্গালুরুর বিপক্ষে অভিষেক হয় মার্শের। আর সানরাইজারস্ হায়দ্রাবাদের বিপক্ষে খেলেছেন শেষ আইপিএল। আইপিএল ক্যারিয়ারে ব্যাট হাতে ২০ ম্যাচে ২২৫ রান করেছেন ডানহাতি এই ব্যাটসম্যান। অন্যদিকে বল হাতেও নিয়েছেন ২০ উইকেট।

বিজ্ঞাপন

এগারোতম আসরের নিলাম অনুষ্ঠিত হবে আগামী ২৭ ও ২৮ জানুয়ারি। তার আগে রিটেইন করা খেলোয়াড়দের ধরে রাখতে পারবে দলগুলো। এবারের আসরে খেলার সুযোগ নেই পুনের। তাই নিলামে উঠতে হতো মার্শকে। আগামী ৪ জানুয়ারি ধরে রাখা ক্রিকেটারদের নাম প্রকাশ করবে ভারতীয় ক্রিকেট বোর্ড এবং আইপিএলের আয়োজক কমিটি। বেশ চড়া দামেই হয়তো মিচেল মার্শকে কিনতে আগ্রহ দেখাতো বাকি দলগুলো। তবে, সেই সুযোগ দিচ্ছেন না মার্শ।

তিনি জানান, ‘আমার কাছে টাকার চেয়ে বড় হলো আমার ক্যারিয়ার। অস্ট্রেলিয়ার হয়ে আন্তর্জাতিক ম্যাচ খেলা (টেস্ট ম্যাচ) আমার প্রথম লক্ষ্য। আইপিএল পরের ভাবনা। টাকা আর ভারতে খেলার থেকে আমি জাতীয় দল এবং টেস্ট ক্যারিয়ারকে প্রাধান্য দেব। এটা কিন্তু আমার ক্রিকেট ক্যারিয়ারের কথা ভেবেই নেওয়া সিদ্ধান্ত।’

তিনি আরও যোগ করেন, ‘যখন আমি এই সিদ্ধান্ত নিয়েছি তখনও আমার চিন্তাতে ছিল না খুব শিগগিরই লাল বলের ম্যাচে ফিরতে পারবো। যদি পারি চেষ্টা থাকবে উন্নতি করার। আমি এখন সামনের দিকে তাকিয়ে। ইংল্যান্ডের বিপক্ষে আমাদের আরও টেস্ট আছে (অ্যাশেজ ছাড়া)। টেস্ট দলে সুযোগ পেলে আমি নিজের সেরাটা দিয়েই সুযোগকে কাজে লাগাবো।’

বিজ্ঞাপন

টেস্ট ক্যারিয়ারে এখন পর্যন্ত মিচেল মার্শ খেলেছেন ২৩টি ম্যাচ। সাদা পোশাকে ৩৮ ইনিংস খেলে করেছেন ৮৯৩ রান, আছে একটি সেঞ্চুরি আর দুটি হাফ-সেঞ্চুরি। ক্যারিয়ার সেরা ১৮১ রানের ইনিংসও আছে অজি এই তারকার দখলে। অস্ট্রেলিয়ার জার্সিতে ৪৮টি ওয়ানডে আর ৯টি টি-টোয়েন্টি খেলা মিচেল মার্শ সব মিলিয়ে খেলেছেন ৬৪টি টি-টোয়েন্টি ম্যাচ। যেখানে ১৩২০ রান করেছেন ৩২.১৯ গড়ে।

সারাবাংলা/এসএন/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন