বিজ্ঞাপন

‘পাউবো’র আধুনিকায়নের কার্যক্রম অব্যাহত’

September 17, 2018 | 9:00 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: পানি উন্নয়ন বোর্ডকে (পাউবো) আরও আধুনিক ও যুগপোযোগী করতে জনবল বাড়ানো, নিয়মিত জনবল নিয়োগ ও তাদের প্রশিক্ষণের কার্যক্রম অব্যাহত আছে বলে জানিয়েছেন পানিসম্পদমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু।

সোমবার (১৭ সেপ্টেম্বর) জাতীয় সংসদে নোয়াখলী-৩ আসনের সংসদ সদস্য মো. মামুনুর রশিদ কিরণের এক প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা বলেন।

এ সময় মন্ত্রী বলেন, এরই মধ্যে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডে ১৬৪টি ক্যাটাগরির ১২ হাজার ৬৩৪ জনবল রয়েছে। এর মধ্যে অর্থ মন্ত্রণালয়ের বাস্তবায়ন অনুবিভাগের শর্ত অনুযায়ী ১১৬ ক্যাটাগরির ১০ হাজার ১৮২টি পদ তৈরিতে সরকারি আদেশ গেজেট আকারে ২০১৭ সালের ২৮ সেপ্টেম্বর প্রকাশিত হয়েছে। অবশিষ্ট ৩৪৫ ক্যটাগরির ২ হাজার ৪৫৬টি পদ তৈরিও প্রক্রিয়াধীন।

বিজ্ঞাপন

তিনি বলেন, পূর্ণাঙ্গ প্রবিধানমালা প্রণয়ন না হওয়া পর্যন্ত গেজেটভুক্ত ১০ হাজার ১৮২টি পদে বাপাউবো’র বিদ্যমান প্রবিধানমালা ২০১৩  অনুযায়ী নিয়োগ ও পদোন্নতি কার্যক্রম রাখার জন্য অনুমতি দেওয়া হয়েছে।

মন্ত্রী আরও জানান, বর্তমান সরকার ক্ষমতায় আসার পর বাংলদেশ পানি উন্নয়ন বোর্ডে ৩ হাজার ২৮০টি পদে সরাসরি নিয়োগ দেওয়া হয়েছে। এছাড়া শূন্য পদের বিপরীতে নিয়মিতভাবে নিয়োগ কার্যক্রম চলছে। এছাড়াও নেদারল্যান্ড সরকারের  সহায়তায় একটি প্রশিক্ষণ প্রতিষ্ঠান গড়ো তোলার উদ্যোগও নেওয়া হয়েছে।

জামালপুর-২ আসনের সংসদ সদস্য মো. ফরিদুল হক খানের অন্য এক প্রশ্নের জবাবে পানিসম্পদমন্ত্রী বলেন, বন্যার ঝুঁকি কমাতে নদী ও পানিপ্রবাহের জন্য পর্যাপ্ত সুযোগ রাখা হবে। পানিপ্রবাহের সক্ষমতা বাড়ানো পাশাপাশি  নদ-নদীগুলোকে স্থিতিশীল রাখা, নদীতে নিরাপদ ও নির্ভরযোগ্য নৌপরিবহন ব্যাবস্থা গড়ে তোলা হবে। মহাপরিকল্পনার  অধীনে ২০৩০ সালের মধ্যে বাস্তবায়নের জন্য ৮০টি প্রকল্প হাতে নেওয়া হবে। এই প্রকল্পে ব্যায় হবে প্রায় ২ লাখ ৯৭ হাজার ৮০০ কোটি টাকা। প্রথম পর্যায়ে ছয়টি হটস্পট ঠিক করে ৮০টি প্রকল্প বাস্তবায়ন করা হবে। এর মধ্যে ৬৫টি প্রকল্প ভৌত অবকাঠামো সংক্রান্ত এবং ১৫টি প্রতিষ্ঠানিক সক্ষমতা ও দক্ষতা উন্নয়ন এবং গবেষণা সংক্রান্ত।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন