বিজ্ঞাপন

বাল্য বিয়ে রোধে সর্বজনীন আইন হবে: আইনমন্ত্রী

September 17, 2018 | 9:20 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

জাতীয় সংসদ থেকে: আইনমন্ত্রী আনিসুল হক জানিয়েছেন, বাল্য বিয়ে রোধ করতে প্রচালিত আইনকে যথযথভাবে কার্যকর করার জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছে সরকার। পাশাপাশি বাল্য বিয়ে বন্ধ করতে একটি সর্বজনীন আইন প্রণয়নের পরিকল্পনা সরকারের রয়েছে।

সোমবার (১৭ সেপ্টেম্বর) সংসদ অধিবেশনে মাদারীপুর-৩ আসনের সংসদ সদস্য আ.ফ.ম বাহাউদ্দিন নাছিমের এক প্রশ্নের জবাবে মন্ত্রী এই তথ্য জানান।

আইনমন্ত্রী আরও বলেন, মামলার দীর্ঘসূত্রিতা কমাতে নানা পদক্ষেপ নিয়েছে সরকার। বাল্য বিয়ে মুক্ত বাংলাদেশ গড়তে বিবাহ নিবন্ধনের সময় সংশ্লিষ্ট মুসলিম নিকাহ রেজিস্ট্রার ও হিন্দু পুরোহিতদের প্রচালিত আইনের বিধি-বিধান মানতে নির্দেশ দেওয়া হয়েছে। এই বিষয়ে সচেতনতা বাড়াতেও নানা কার্যক্রম চালাচ্ছে সরকার।

বিজ্ঞাপন

জাতীয় পার্টির সংসদ সদস্য ফখরুল ইমামের প্রশ্নের জবাবে আনিসুল হক জানান, সরকার নারী ও শিশু নির্যাতন অপরাধ দমন সংক্রান্ত মামলা দ্রুত নিষ্পত্তির জন্য সারাদেশে আরও ৪১টি ট্রাইব্যুনাল ২টি সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনাল সৃজন করেছে। ওই ট্রাইব্যুনালগুলোতে ২০৫টি সহায়ক পদ সৃষ্টি করা হয়েছে। এছাড়া ৫টি সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনাল, ৭টি সাইবার ট্রাইব্যুনাল ৮টি মানি লন্ডারিং ট্রাইব্যুনাল, ১২২টি অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালত, ১৫৯টি যুগ্ম-জেলা জজ আদালত, ১৯টি পরিবেশ আদালত, ৬টি পরিবেশ আপীল আদালত, ২১৪টি সহকারী /সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট/ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেটের পদ সৃষ্টির বিষয়টি প্রক্রিয়াধীন।

তিনি আরও জানান, মামলা দ্রুত বিচার ও নিষ্পত্তির ক্ষেত্রে অন্যতম একটি প্রতিবন্ধকতা হচ্ছে এজলাস সংকট। এজলাস স্বল্পতা দূর করে সর্বোচ্চ কর্মঘণ্টা ব্যবহার করে বিচার কাজে গতিশীলতা আনতে সরকার কাজ করে যাচ্ছে। এছাড়া বিচারকদের দক্ষতা বাড়াতে সরকার তাদের দেশে-বিদেশে প্রশিক্ষণের কার্যক্রম হাতে নিয়েছে।

সারাবাংলা/এএইচএইচ/এটি

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন