বিজ্ঞাপন

নৃশংসতার মামলা দ্রুত শেষ করার চেষ্টা চলছে: আইনমন্ত্রী

September 17, 2018 | 9:28 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: ২০১৪-১৫ সালে বিএনপি-জামায়াত জোটের জ্বালাও-পোড়াও ও নৃশংস  হত্যাকাণ্ডের ঘটনাগুলোর মামলার তদন্ত দ্রুত শেষ করার চেষ্টা চলছে বলে জানিয়েছেন আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক।

তিনি বলেন, যেসব মামলার চার্জশিট দেওয়া হয়েছে, তার কিছু মামলার বিচার শেষ হয়েছে এবং আসামিদের শাস্তি হয়েছে। বাকি মামলাগুলোর মধ্যে কিছু মামলা এখনও তদন্তাধীন। তদন্ত প্রতিবেদন আদালতে জমা না পড়লে বিচার হবে না। সেজন্য দেরি হচ্ছে। তবে এই মামলাগুলোর তদন্ত যেন দ্রুত শেষ হয় এবং চার্জশিট জমা দেওয়া হয়, সেজন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে নিয়মিত আলোচনা চলছে।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সোমবার (১৭ সেপ্টেম্বর) সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে তরিকত ফেডারেশনের নজিবুল বশর মাইজভান্ডারীর সম্পূরক প্রশ্নের জবাবে দিতে গিয়ে আইনমন্ত্রী এসব কথা বলেন।

বিজ্ঞাপন

তিনি বলেন, বর্তমান সরকার ক্ষমতায় আসার পর থেকে দেওয়ানি ও ফৌজদারি বিচার ব্যবস্থায় অভূতপূর্ব উন্নয়ন হয়েছে। বর্তমান সরকার মামলা জট কমানোকে একটি চ্যালেঞ্জ হিসাবে নিয়ে জট কমানোর জন্য নিরলসভাবে চেষ্টা করে যাচ্ছে। সরকার বেশি বেশি আদালত তৈরি করে বিচারক নিয়োগ করেছে। এছাড়া বর্তমানে আরও বিচারক নিয়োগের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।

আইনমন্ত্রী জানান, বর্তমান সরকার বিচারপ্রার্থী জনগণের ভোগান্তি লাঘবের জন্য একটি আধুনিক বিচার বিভাগ ও বিচার ব্যবস্থা প্রতিষ্ঠার লক্ষ্যে প্রধানমন্ত্রীর গতিশীল নেতৃত্বে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি, বিচার বিভাগ আধুনিকায়ন ও গতিশীল করার লক্ষ্যে বর্তমান সরকার যেসব পদক্ষেপ নিয়েছে, তা বাস্তবায়িত হলে সারাদেশে বিচারাধীন মামলার সংখ্যা সহনীয় পর্যায়ে নেমে আসবে এবং মামলা দ্রুত নিষ্পত্তির ক্ষেত্রে কার্যকর ও দৃশ্যমান উন্নতি হবে।

সারাবাংলা/এএইচএইচ/টিআর

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন