বিজ্ঞাপন

জাতীয় পরিকল্পনা ও উন্নয়ন একাডেমি বিল পাস

September 17, 2018 | 11:42 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: দক্ষ জনগোষ্ঠী গড়ে তোলার জন্য জাতীয় প্রতিষ্ঠান স্থাপনে ‘জাতীয় পরিকল্পনা ও উন্নয়ন একাডেমি বিল-২০১৮’ পাস হয়েছে জাতীয় সংসদে। অধ্যাদেশ বলে পরিচালিত ‘জাতীয় প্রশিক্ষণ প্রতিষ্ঠান জাতীয় পরিকল্পনা ও উন্নয়ন একাডেমি’কে আইনি ভিত্তি দিতে সংসদে নতুন বিলটি পাস হয়েছে।

সোমবার (১৭ সেপ্টেম্বর) সংসদ অধিবেশনে বিলটি প্রস্তাব করেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এর আগে, বিলের ওপর আনীত বছাই কমিটিতে পাঠানো, জনমত যাচাই ও সংশোধনী কণ্ঠভোটে নাকচ হয়ে যায়।

বিলে বলা হয়েছে, এই আইনের উদ্দেশ্য পূরণে গভর্নমেন্ট এডুকেশনাল অ্যান্ড ট্রেনিং ইস্টিটিউশনস অর্ডিন্যান্স ১৯৬১-এর অধীন পরিচালিত জাতীয় পরিকল্পনা ও উন্নয়ন একাডেমির কার্যক্রম এমনভাবে অব্যাহত থাকবে যেন তা এই আইনের অধীনে প্রতিষ্ঠিত। ১৯৭৯ সালের প্রণীত অধ্যাদেশটি সামরিক শাসনামলে প্রণীত বলে উচ্চ আদালতের নির্দেশনা অনুযায়ী নতুন আইন প্রণয়নের লক্ষ্যে সংসদে বিলটি আনা হয়।

বিজ্ঞাপন

বিলের উদ্দেশ্য ও কারণ হিসেবে বলা হয়েছে, পরিকল্পনা ও উন্নয়ন কর্মকাণ্ডের সঙ্গে সংশ্লিষ্ট সরকারি, আধাসরকারি ও স্বায়ত্তশাসিত সংস্থায় কর্মরত কর্মকর্তাদের পেশাগত দক্ষতা বাড়ানোর লক্ষ্যে ১৯৮০ সালের নভেম্বরে জাতীয় পরিকল্পনা ও উন্নয়ন একাডেমির যাত্রা শুরু হয়। ১৯৮৪ সালে এই একাডেমি রাজস্ব খাতে স্থানান্তরিত হয়। বর্তমানে বিলে ওই একাডেমি পরিচালনা ও প্রশাসনের দায়িত্ব পালনের জন্য একটি পরিচালনা বোর্ড গঠনের প্রস্তাব করা হয়েছে। ১৫ সদস্যের এই বোর্ডের চেয়ারম্যান থাকবেন মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী বা প্রতিমন্ত্রী। একাডেমির মহাপরিচালক সদস্য সচিব হিসেবে দায়িত্ব পালন করবেন।

আরও পড়ুন-

সড়ক পরিবহন বিলের প্রতিবেদন সংসদে, ৫ বছর কারাদণ্ড বহাল

বিজ্ঞাপন

ডিজিটাল নিরাপত্তা বিলের প্রতিবেদনে যাবজ্জীবন কারাদণ্ডের বিধান

সারাবাংলা/এএইচএইচ/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন