বিজ্ঞাপন

পরমাণু নিরস্ত্রীকরণে বৈঠকে বসছেন কিম ও মুন

September 18, 2018 | 9:56 am

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

কোরীয় উপদ্বীপকে পরমাণু অস্ত্রমুক্ত রাখতে ও  শান্তি প্রতিষ্ঠায় আলোচনায় বসছেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইন এবং উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। স্থানীয় সময় মঙ্গলবার (১৮ সেপ্টেম্বর) উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ংয়ে এই বৈঠক অনুষ্ঠিত হবে। ২০০৭ সালের পর এটাই হচ্ছে দক্ষিণ কোরিয়ার কোনও প্রেসিডেন্টের পিয়ংইয়ং সফর। খবর দ্য ওয়াশিংটন পোস্ট।

এর আগে সোমবার পিয়ংইয়ং পৌঁছান দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন ও তার স্ত্রী কিম জং সুক। বিমানবন্দরে তাদের লাল গালিচায় অভ্যর্থনা জানান উত্তর কোরিয়ার নেতা কিম ও তার স্ত্রী রি সুল জু। সাক্ষাতে উভয় নেতা হাসিমুখে আলিঙ্গন ও কুশল বিনিময় করেন। এরপর সামরিক বাদ্যযন্ত্র ও ফুলেল শুভেচ্ছায় দুই কোরিয়ার সংহতি প্রকাশ করা হয়।

আরও পড়ুন: ট্রাম্পের ওপর বিশ্বাস বদলায়নি কিমের

বিজ্ঞাপন

পিয়ংইয়ং এ মুনের এই সফর কোরীয় অঞ্চলে শান্তি প্রতিষ্ঠায় ভূমিকা রাখবে বলে আশা করা হচ্ছে। এক্ষেত্রে তাদের সামনে পড়ে থাকা কাজগুলো খুব স্পষ্ট। শান্তি প্রতিষ্ঠার এই সুযোগে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন তার কমতে থাকা জনপ্রিয়তার পালে হাওয়া লাগাতে পারেন বলেই ধারণা রাজনৈতিক বিশ্লেষকদের। মুন বলেন, আমি যা চাই। তা হচ্ছে শান্তি প্রতিষ্ঠা করা।

দক্ষিণ কোরিয়ার চীফ অব স্টাফ জং সিয়োক বলেন, মূলত দুটি এজেন্ডা মাথায় রেখে এই বৈঠক অনুষ্ঠিত হবে। এরমধ্যে রয়েছে সীমান্ত সমস্যা ও উত্তর কোরিয়াকে পরমাণু অস্ত্রমুক্ত করার বিষয়টি।

এ সংক্রান্ত অর্থবহ চুক্তি করতে কিম ও মুন মঙ্গলবার ও বুধবার দুদিনের আলোচনায় অংশ নেবেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএইচ

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন