বিজ্ঞাপন

মানবতাবিরোধীদের মনোনয়ন না দেওয়ার আহ্বান

September 18, 2018 | 7:37 pm

।। স্টাফ করেসপন্ডেট ।।

বিজ্ঞাপন

ঢাকা: সংখ্যালঘু ধর্মীয় সম্প্রদায়গুলো যাতে উৎসবমুখর পরিবেশে ভোট দিতে পারে তার জন্য সরকার ও রাজনৈতিক দলগুলোকে একাত্তরের দালাল ও মানবতা বিরোধীদের মনোনয়ন না দেওয়ার আহ্বান জানিয়েছেন একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি।

মঙ্গলবার (১৮ সেপ্টেম্বর) জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে এক সংবাদ সম্মেলনে তারা এ আহ্বান জানান।

সংবাদ সম্মেলনে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার কবির বলেন, ‘যাদের বিরুদ্ধে একাত্তরের গণহত্যা ও মানবতার বিরুদ্ধে অপরাধের সঙ্গে সম্পৃক্ত থাকার অভিযোগ আছে তাদের মনোনয়ন দেওয়া যাবে না। এ ছাড়া গণহত্যার দায়ে সাজাপ্রাপ্ত ব্যক্তিদের সন্তান যদি পিতার অপরাধের জন্য অনুতপ্ত না হয় এবং তারা যদি শহীদ পরিবার ও জাতির কাছে ক্ষমা না চায়, তাহলে তাদেরও মনোনয়ন দেওয়া যাবে না। কারণ তারা মনোনয়ন পেয়ে এমপি নির্বাচিত হলে বিভিন্ন সময় বিভিন্ন পর্যায়ে সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর নির্যাতন করে থাকে।’

বিজ্ঞাপন

নির্বাচনে সহিংসতা হওয়ার কারণ বিএনপি-জামায়াত উল্লেখ করে তিনি বলেন, বিএনপি জামায়াত যখনই নির্বাচনে আসে তখনই সন্ত্রাস সহিংসতা হয়। তারা যে কয়টা নির্বাচনে অংশগ্রহণ করেছে তার সবকটিতেই সহিংসতা হয়েছে। কারণ তারা পাকিস্তানী পথ অবলম্বন করে বলেই তারা সহিংসতার পথ বেছে নেয়, বলেন তিনি।

তিনি আরও বলেন, প্রচলিত আইনের সীমাবদ্ধতার কারণে নির্বাচনের সময় কিংবা অন্য সময়ও সাম্প্রদায়িক নির্যাতন বন্ধ করা যাচ্ছে না, তাই সংখ্যালঘু সুরক্ষা আইন প্রণয়ন করা উচিত।

এ ছাড়া নির্বাচনের আগে যদি এই আইন প্রণয়ন সম্ভব না হয়, তাহলে সাম্প্রদায়িক সন্ত্রাসের জন্য দায়ী ব্যক্তিদের সন্ত্রাসবিরোধী আইনে বিচার করার দাবিও জানান শাহরিয়ার কবির।

বিজ্ঞাপন

সংবাদ স‌ম্মেল‌নে আরও উপ‌স্থিত ছি‌লেন বিচারপতি নিজামুল হক, অধ্যাপক মুনতাসির মামুন, শ্যাম‌লী নাসরিন চৌধুরী, মু‌ক্তি‌যোদ্ধা আমজাত হো‌সেনসহ অনেকে।

‌সারাবাংলা/এমএমএইচ/এমআই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন