বিজ্ঞাপন

‘পারমাণবিক অস্ত্রমুক্ত হবে কোরীয় উপদ্বীপ’

September 19, 2018 | 10:29 am

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইন এবং উত্তর কোরিয়ার নেতা কিম জং উন বেশ কিছু সমস্যা সমাধানে ঐক্যমতে পৌঁছেছেন ও চুক্তি স্বাক্ষর করেছেন। এর মাধ্যমে ঝঞ্জাটপূর্ণ কোরীয় উপদ্বীপে শান্তি প্রতিষ্ঠায় নতুন দিগন্তের উন্মোচন ঘটবে বলে আশা করা যায়। খবর বিবিসি।

স্থানীয় সময় বুধবার(১৯ সেপ্টেম্বর) পিয়ংইয়ং-এ সংবাদ সম্মেলনে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন বলেন, দুপক্ষই পরমাণু অস্ত্র নিরোধে উপায় খুঁজে পেয়েছে ও সম্মত হয়েছে।

উত্তর কোরিয়ার নেতা কিম নিশ্চিত করেন, তিনি তোংচাংরি প্রধান মিসাইল উৎক্ষেপন কেন্দ্র বন্ধ করবেন। কোরীয় অঞ্চলে সামরিক স্থিতিশীলতা আনতে এই চুক্তিকে তিনি অগ্রগতি বলেও উল্লেখ করেন।

বিজ্ঞাপন

আরও পড়ুন: উত্তর কোরিয়া নতুন ক্ষেপণাস্ত্র তৈরি করছে

দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষামন্ত্রী ও উত্তর কোরিয়ার সেনাপ্রধান দুদেশের সেনাবাহিনীর মধ্যে উত্তজনা নিরসনে পদক্ষেপ নেবেন বলে আশ প্রকাশ করা হয়েছে  এবং এই সংক্রান্ত একটি চুক্তিপত্রও স্বাক্ষরিত  হয়েছে।

এছাড়া, কিম ও মুন রেলওয়ে ও স্বাস্থ্যসেবায় পারস্পরিক সহযোগিতায় সম্মত হয়েছেন। কোরীয় যুদ্ধে যেসব পরিবার বিচ্ছিন্ন হয়েছে তাদের একত্রিত করার ব্যাপারেও তারা উদ্যোগ নেবেন বলে জানান।

বিজ্ঞাপন

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টর আমন্ত্রণে উত্তর কোরিয়ার নেতা কিম খুব শিগগীরই সিউল সফর করবেন বলেও সংবাদ সম্মেলনে জানানো হয়। বেশ চমকপ্রদ তথ্য হলো, দেশদুটি ২০৩২ সালে যৌথভাবে অলিম্পিকের আয়োজকও হতে চায়!

সারাবাংলা/এনএইচ

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন