বিজ্ঞাপন

প্রবীণ হিজড়াদের বিশেষ ভাতা প্রদানের সুপারিশ স্থায়ী কমিটির

September 19, 2018 | 5:16 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: প্রবীণ হিজড়াদের বিশেষ ভাতা প্রদানের ব্যবস্থা করা এবং তাদের পৈত্রিক সম্পত্তির ন্যায্য হিস্যা পাওয়ার পথকে সুগম করতে মন্ত্রণালয়কে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করেছে সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি।

বুধবার (১৯ সেপ্টেম্বর) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়। বৈঠকে মো. মোজাম্মেল হোসেনের সভাপতিত্ব অনুষ্ঠিত বৈঠকে সমাজকল্যাণমন্ত্রী রাশেদ খান মেনন, মনোরঞ্জন শীল গোপাল, মো. হাবিবে মিল্লাত, শেখ হাফিজুর রহমান, মো. আব্দুল মতিন, লুৎফা তাহেরএবং সৈয়দা সায়রা মহসীন অংশগ্রহণ করেন।

বৈঠকে গাজীপুরে অবস্থিত নারী, শিশু ও কিশোরীদের নিরাপদ আবাসন কেন্দ্র (সেফ হোম) এর নিরাপত্তা ব্যবস্থা আরও জোরদার করার জন্য মন্ত্রণালয়কে বলা হয়। একই সঙ্গে সেখানের কার্যক্রম মন্ত্রণালয়ের পক্ষ থেকে মনিটরিং করার সুপারিশ করা হয়।

বিজ্ঞাপন

এছাড়া বৈঠকে সমতল ভূমিতে বসবাসরত ক্ষুদ্র নৃ-গোষ্ঠী জনগণের জীবনমান উন্নয়নে সমাজকল্যাণ মন্ত্রণালয় নেওয়া গৃহীত পদক্ষেপ নিয়ে আলোচনা করা হয়। এসময় বৈঠকে জানানো হয়, বর্তমানে বাংলাদেশে হিজড়ার সংখ্যা প্রায় ১১ হাজার। কমিটি স্বল্পসংখ্যক এ সব হিজড়াকে সমাজের মূলধারায় সম্পৃক্ত করতে তাদের শিশুদের উপযুক্ত শিক্ষা প্রদান, যুবা হিজড়াদের প্রশিক্ষণের ব্যবস্থা, প্রশিক্ষণোত্তর আর্থিক সহায়তা প্রদান করার সুপারিশ করে কমিটি।

এসময় বিশেষ সুবিধাবঞ্চিত প্রতিবন্ধীদের জন্য প্রণীত শিশু ও প্রতিবন্ধী আইনে প্রদত্ত সুবিধার প্রতিফলন ঘটাতে ১ শতাংশ কোটা সংরক্ষণ ব্যবস্থা নিশ্চিত করতে মন্ত্রণালয়কে কার্যকরী উদ্যোগ গ্রহণ অব্যাহত রাখার সুপারিশও করা হয়।

সারাবাংলা/এএইচএইচ/এমও

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন