বিজ্ঞাপন

পররাষ্ট্র সচিবের চুক্তিভিক্তিক নিয়োগের মেয়াদ বাড়িয়েছে সরকার

September 19, 2018 | 6:20 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. শহীদুল হকের চুক্তিভিক্তিক নিয়োগের মেয়াদ আরও এক বছর বাড়িয়েছে সরকার। এই বিষয়ে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে বুধবার (১৯ সেপ্টেম্বর) একটি প্রজ্ঞাপন প্রকাশ করা হয়েছে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপ-সচিব মো. আরিফ নাজমুল হাসান স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়েছে, ‘বিসিএস ক্যাডার (পররাষ্ট্র) কর্মকর্তা মো. শহীদুল হককে তার অবসর উত্তর ছুটি বাতিলের শর্তে ৩১ ডিসেম্বর ২০১৮ অথবা যোগ দেওয়ার তারিখ থেকে পরবর্তী এক বছর মেয়াদে সরকারের সিনিয়র সচিব পদে চুক্তিভিক্তিক নিয়োগ দিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হিসেবে পদায়ন করা হলো।’

জানা গেছে, জ্যেষ্ঠ কূটনীতিক মো. শহীদুল হক ২০১৩ সালের ১০ জানুয়ারি থেকে সরকারের পররাষ্ট্র সচিব হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) অভিবাসন বিষয়ক উপদেষ্টা মণ্ডলীর একজন সদস্য। সম্প্রতি তিনি কমিটি অন দ্য রাইটস অব অল মাইগ্রেন্ট ওয়ার্কার্স অ্যান্ড মেম্বারস অব দেয়ার ফ্যামিলিস-এর (সিএমডব্লিউ) সদস্য হিসেবে (২০১৮-২১ মেয়াদের জন্য) পুনঃনির্বাচিত হয়েছেন। তিনি অভিবাসীদের মানবাধিকার নিশ্চিত করতে বেসরকারি সংস্থা ও সুশীল সমাজের সঙ্গে কাজ করছেন।

বিজ্ঞাপন

মো. শহীদুল হক ২০০১ থেকে ২০১২ সাল পর্যন্ত আইওএম-এর বিভিন্ন আঞ্চলিক দফতর ও জেনেভায় অবস্থিত সদর দফতরে গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। বাংলাদেশে ফেরার আগে ২০১০-১২ মেয়াদে তিনি আইওএম-এর পরিচালক হিসেবে নিযুক্ত ছিলেন। সে সময় তিনি সংগঠনটির বহিঃসম্পর্ক, দাতা সংস্থাগুলোর সঙ্গে লিয়াজোঁ এবং আন্তর্জাতিক অভিবাসন নীতি নিয়ে কাজ করেছেন।

এর আগে তিনি ২০০৭-০৯ মেয়াদে আইওএম-এর মধ্যপ্রাচ্য অঞ্চলে আঞ্চলিক প্রতিনিধি (কায়রোভিত্তিক) এবং ২০০১-০৬ মেয়াদে দক্ষিণ এশিয়ার আঞ্চলিক প্রতিনিধি (ঢাকাভিত্তিক) হিসেবে দায়িত্ব পালন করেন। তার অবদানের স্বীকৃতি হিসেবে ২০০৫ সালে তিনি আইওএম-এর ‘মহাপরিচালক পদক’ পান।

মো. শহীদুল হক বিসিএস (পররাষ্ট্র) ক্যাডারের ১৯৮৪ ব্যাচের সদস্য হিসেবে ১৯৮৬ সালের জানুয়ারি মাসে বাংলাদেশ সিভিল সার্ভিসে যোগ দেন। তিনি লন্ডন, ব্যাংকক এবং জেনেভায় বাংলাদেশ মিশনে দায়িত্ব পালন করেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিভিন্ন শাখায় তিনি পরিচালক হিসেবে কাজ করেছেন। প্রতিনিধিত্ব করেছেন বিভিন্ন আন্তর্জাতিক ফোরামে।

বিজ্ঞাপন

মো. শহীদুল হক যুক্তরাষ্ট্রের ফ্লেচার স্কুল অব ল’ অ্যান্ড ডিপ্লোমেসি থেকে আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। একাডেমিক সাফল্যের স্বীকৃতি হিসেবে তিনি ‘অনারেবল মেনশন ফর রবার্ট বি. স্টুয়ার্ড পদক’ লাভ করেন। এর আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজ কল্যাণ বিভাগ থেকে উভয় পর্যায়ে প্রথম শ্রেণিতে প্রথম স্থান অধিকার করে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। অসাধারণ কৃতিত্বের জন্য তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় চ্যান্সেলর পদক, গ্রান্টস কমিশন পদক এবং চ্যান্সেলরস গোল্ড মেডেল অর্জন করেন।

সারাবাংলা/জেআইএল/এটি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন