বিজ্ঞাপন

বাংলাদেশের কৃষি জ্ঞান পেতে চায় নাইজেরিয়া

September 19, 2018 | 6:38 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: কৃষি ক্ষেত্রে বাংলাদেশের অর্জিত জ্ঞান ও অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে নাইজেরিয়া উপকৃত হতে পারে বলে মন্তব্য করেছেন নাইজেরিয়ার কৃষি ও পল্লী উন্নয়ন প্রতিমন্ত্রী সিনেটর হ্যানিক্যান লোকপোবিরি। সে কারণে কৃষি খাতে বাংলাদেশের জ্ঞান পেতে নাইজেরিয়া আগ্রহী বলেও জানান তিনি।

গত মঙ্গলবার (১৮ সেপ্টেম্বর) নাইজেরিয়ার কৃষি ও পল্লী উন্নয়ন প্রতিমন্ত্রী এবং নাইজেরিয়ায় বাংলাদেশি হাইকমিশনার মো. শামীম আহসানের মধ্যে অনুষ্ঠিত এক বৈঠকে এ আগ্রহের কথা জানান হ্যানিক্যান লোকপোবিরি। বৈঠকে নাইজেরিয়ার প্রতিমন্ত্রীকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রচিত ‘অসমাপ্ত আত্মজীবনী’র একটি কপি উপহার দেন হাইকমিশনার।

নাইজেরিয়ায় বাংলাদেশ মিশন থেকে বুধবার (১৯ সেপ্টেম্বর) দুপুরে পাঠানো এক বার্তায় এ তথ্য জানান হয়।

বিজ্ঞাপন

বার্তায় বলা হয়, অত্যন্ত আন্তরিক ও হৃদ্যতাপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত বৈঠকে দুই দেশ দ্বিপাক্ষিক সম্পর্ক আরও গভীর ও বিস্তৃত করার ওপরে গুরুত্ব আরোপ করে দুই দেশ। উভয় পক্ষই দুই দেশের মধ্যে বিভিন্ন ক্ষেত্রে, বিশেষ করে কৃষি খাতে সহযোগিতা ও বাণিজ্য সম্প্রসারণের ক্ষেত্রে বিশেষ জোর দেন।

বার্তায় বলা হয়, বৈঠকে নাইজেরিয়ার কৃষি ও পল্লী উন্নয়ন প্রতিমন্ত্রী সিনেটর হ্যানিক্যান লোকপোবিরি বলেন, ‘নাইজেরিয়া বাংলাদেশ থেকে কৃষি ক্ষেত্রে অনেক কিছু শিখতে পারে।’

এ সময় হাইকমিশনার শামীম আহসান বাংলাদেশে কৃষিক্ষেত্রে ’নীরব বিপ্লবে’র কথা উল্লেখ করে এ ক্ষেত্রে বাংলাদেশি কৃষি বিজ্ঞানীদের উদ্ভাবিত বিভিন্ন জাতের ধানের বীজের অবদানের কথা বিশেষভাবে তুলে ধরেন।

বিজ্ঞাপন

আয়তনে ক্ষুদ্র হলেও ১৬ কোটি জনসংখ্যা অধ্যুষিত বাংলাদেশ কিভাবে বর্তমান সরকারের দূরদর্শী নীতির কারণে খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে, তা জেনে নাইজেরিয়ার মন্ত্রী অত্যন্ত উৎসাহিত বোধ করেন এবং কৃষি ক্ষেত্রে বাংলাদেশের অর্জিত জ্ঞান ও অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে নাইজেরিয়া প্রভূত উপকৃত হতে পারে বলে অভিমত জানান।

হাইকমিশনার নাইজেরিয়াতে আগামী ২০ থেকে ২২ নভেম্বর অনুষ্ঠেয় ‘এগ্রিটেক নাইজেরিয়া ২০১৮’-তে বাংলাদেশের অংশ নেওয়ার আশা প্রকাশ করে বলেন, বাংলাদেশের অংশগ্রহণের মধ্য দিয়ে অন্য দেশগুলো কৃষিতে বাংলাদেশের যুগান্তকারী সাফল্য সম্পর্কে ধারণা লাভ করতে পারবে।

উল্লেখ্য, ২০ কোটি জনসংখ্যার দেশ নাইজেরিয়া আফ্রিকার বৃহত্তম অর্থনীতি এবং বিশ্বের ষষ্ঠ বৃহত্তম তেল উৎপাদনকারী দেশ।

সারাবাংলা/জেআইএল/টিআর

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন