বিজ্ঞাপন

রোহিঙ্গাদের কোনো পাসপোর্ট দেওয়া হয়নি : স্বরাষ্ট্রমন্ত্রী

September 19, 2018 | 6:56 pm

।। স্পেশাল করেপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: বাংলাদেশের পাসপোর্ট ব্যবহার করে রোহিঙ্গাদের বিদেশ যাওয়ার সুযোগ নেই  জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, মিয়ানমার থেকে আগত নাগরিকদের অনুকূলে বাংলাদেশি কোনো পাসপোর্ট ইস্যু করা হয়নি।

বুধবার (১৯ সেপ্টেম্বর) জাতীয় সংসদে মমতাজ বেগমের (মানিকগঞ্জ-২) এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, যেহেতু মিয়ানমার থেকে আগত নাগরিকদের অনুকূলে কোন পাসপোর্ট ইস্যু হয়নি, সেহেতু তাদের বাংলাদেশি পাসপোর্ট ব্যবহার করে বিদেশে যাওয়ার কোনো সুযোগ নেই।

বিজ্ঞাপন

চট্টগ্রাম-১১ আসনের সংসদ সদস্য এম. আবদুল লতিফের এক প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, জঙ্গিবাদ দমন সহ আইন-শৃঙ্খলা পরিপন্থী কাজের সঙ্গে জড়িতদের সম্পর্কে আগাম তথ্য সংগ্রহ ও তালিকা প্রস্তুত করে গ্রেফতার করে আইনানুগ ব্যবস্থা নেয়া হচ্ছে।

তিনি বলেন, ইতোমধ্যে জঙ্গিবাদ দমনে পুলিশ বাহিনীতে কাউন্টার টেরোরিজম ইউনিট গঠন করে আধুনিক তথ্য প্রযুক্তি সম্পর্কে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। জঙ্গিদের গ্রেফতার করে জিজ্ঞাসাবাদের মাধ্যমে তাদের সহযোগী মদদদাতাদের সনাক্তকরণ  জঙ্গি অর্থায়ন বন্ধের মাধ্যমে তাদের আইনশৃঙ্খলা পরিপন্থী কর্মকাণ্ড প্রতিরোধসহ জঙ্গি দমনের ক্ষেত্রে অবদান রাখছে।

চট্টগ্রাম-৪ আসনের সংসদ সদস্য দিদারুল আলমের অপর এক প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশ  আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী হতে এ যাবত প্রায় ৪৮ লাখ ৯৯ হাজার  ৭৭৭ জন আনসার ভিডিপি সদস্যকে বিভিন্ন ধরনের মৌলিক, কারিগরি ও পেশাগত প্রশিক্ষণ দেয়া হয়েছে।

বিজ্ঞাপন

বর্তমানে আনসার বাহিনীতে স্থায়ী ও অস্থায়ী কর্মকর্তা-কর্মচারীর সংখ্যা ২০ হাজার ৩শ ১৬ জন। দৈনিক ভাতার ভিত্তিতে হিল আনসার ও বিশেষ আনসার সদস্য সংখ্যা এক হাজার ৮০ জন ও অঙ্গীভূত আনসার সদস্য সংখ্যা ৪৯ হাজার ২শ জন। মাসিক সম্মানীর ভিত্তিতে কর্মরত ভিডিপি দলনেতা ও দলনেত্রীর সংখ্যা ১৪ হাজার ৩৪ জন বলেও  জানান স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

সারাবাংলা/ এএইচএইচ/এমএস

 

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন