বিজ্ঞাপন

‘যত রাস্তা করেছি বলতে গেলে কয়েকদিন লেগে যাবে’

September 19, 2018 | 7:37 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার সরকারের আমলে যোগাযোগ খাতে উন্নয়নের কথা তুলে ধরে বলেছেন, ‘আমরা যত রাস্তা করেছি সব যদি এখন বলতে যাই, আমার কয়েকদিন লেগে যাবে। একদিনে হবে না। নামমাত্র জরুরি কয়েকটা পড়তে পেরেছি। তাতেই তো কত সময় চলে গেছে।’

বুধবার (১৯ সেপ্টেম্বর) বিকেলে দশম জাতীয় সংসদের ২২তম অধিবেশনে প্রধানমন্ত্রীর জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে ক্ষমতাসীন জোটের শরিক সদস্য নজিবুর বশর মাইজভান্ডারীর এক সম্পূরক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

আরও পড়ুন- ‘রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে বাধ্য হবে মিয়ানমার’

সংসদে প্রধানমন্ত্রীর লিখিত বক্তব্য পাঠের পর নজিবুর বশর মাইভান্ডারী অভিযোগ করেন, যোগাযোগ উন্নয়ন খাতে যত উন্নয়ন কর্মকাণ্ড হয়েছে, পরিসংখ্যান ও চিত্রে তার চেয়ে কম ফুটে উঠেছে। সম্পূরক প্রশ্নে তিনি বলেন, অনেক কাজ হয়েছে সত্য। একশ ভাগের একভাগও এখানে এসেছে কি না, জানি না।

বিজ্ঞাপন

এর জবাবে প্রধানমন্ত্রী বলেন, যত রাস্তা আমরা করেছি সব যদি আমি এখন বলতে যাই, আমার কয়েকদিন লেগে যাবে। একদিনে হবে না।

তিনি বলেন, যোগাযোগ ব্যবস্থার সার্বিক উন্নয়নে ব্যাপক কর্মযজ্ঞ চলছে। কাজেই এটা ঠিক যে সব কথা বলা সম্ভব না। জরুরি কয়েকটা নাম পড়তে পেরেছি। তাতেই তো কত সময় চলে গেছে। কিন্তু কাজ অনেক বেশি হচ্ছে। যার যার এলাকায় গিয়ে দেখবেন, আমরা সব জায়গায় কাজ করছি।

শেখ হাসিনা বলেন, প্রকল্পগুলো যেন দ্রুত হয় তার ব্যবস্থা করে সেগুলো আমরা পাস করে দিচ্ছি। এমনও দিন গেছে, ৫/৬ ঘণ্টা পর্যন্ত একসঙ্গে ১৮টি প্রকল্প পর্যন্ত পাস করে দিয়েছি।

বিজ্ঞাপন

এই সরকার ক্ষমতায় আসার আগে সারাদেশে যতগুলো সেতু ছিল, সেগুলোর অবস্থা সরেজমিনে দেখে এরই মধ্যে প্রকল্প পাস করে দেওয়া হয়েছে জানিয়ে তিনি বলেন, আমাদের স্থানীয় সরকার মন্ত্রণালয় এই প্রকল্প বাস্তবায়ন করবে। সারাদেশে ভেঙে যাওয়া বা খারাপ অবস্থায় থাকা যতগুলো ব্রিজ আছে, সেগুলো আমরা নতুনভাবে তৈরি করে দেবো। সেই প্রকল্প কিন্তু গতকাল পাস করা হয়েছে।

সরকার দলীয় সংসদ সদস্য আলী আজম তার নির্বাচনী এলাকায় একটি ব্রিজ নির্মাণের প্রসঙ্গ তুলে ধরেন। এ বিষয়ে সম্পূরক প্রশ্নের জবাবে শেখ হাসিনা বলেন, আমাদের দেশ নদীমাতৃক দেশ। কাজেই এখানে একটি ব্রিজ করতে গেলে আগে সম্ভাব্যতা যাচাই-বাছাই করতে হয়। তিনটি জায়গা নির্দিষ্ট করা হয়েছিল। একটি জায়গা এরই মধ্যে আমি সুনির্দিষ্ট করে দিয়েছি এবং সেখানে ব্রিজ করবার জন্য সব প্রক্রিয়া নেওয়া হয়েছে। এই মেয়াদের মধ্যে কতটুকু সময় হবে, বলতে পারি না। তবে কাজ যখন শুরু করে দিয়েছি, ইনশাল্লাহ এটা হবে। যদি আগামীবার জনগণ ভোট দেয়, আর আবার যদি সরকারে আসি, তাহলে অবশ্যই সব কাজ হবে।

দেশের যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন সম্পর্কিত এম এ মালেকের (ঢাকা-২০ আসনের সংসদ সদস্য) লিখিত এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী জাতীয় সংসদকে জানান, জাতির পিতার সোনার বাংলা গড়ার লক্ষ্যে আওয়ামী লীগ সরকার দেশের যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে যুগান্তকারী পদক্ষেপ নিয়েছে। জাতিসংঘের টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) ২০৩০ অর্জনের মাধ্যমে ২০৪১ সালের মধ্যে উন্নত বিশ্বের সঙ্গে তুলনীয় সুখী, সমৃদ্ধ ও উন্নত জনপদ গড়ার লক্ষ্যে রূপকল্প-২০৪১ এবং বাংলাদেশ ডেল্টা প্লান-২১০০ প্রণয়ন করা হয়েছে। এসব কর্মপরিকল্পনা বাস্তবায়নের অংশ হিসেবে মাল্টি-মোডাল যোগাযোগ অবকাঠাকেম উন্নয়নসহ আমরা সব খাতে সুষম উন্নয়ন পরিকল্পনা নিয়েছি।

প্রধানমন্ত্রী বলেন, দেশের গুরুত্বপূর্ণ এক হাজার ১৪০ কিলোমিটার মহাসড়ক প্রশস্ত করার জন্য আমরা জোনভিত্তিক ১০টি গুচ্ছ প্রকল্প হাতে নিয়েছি। এর আওতায় পর্যায়ক্রমে সারাদেশের তিন হাজার ৮১৩ কিলোমিটার জাতীয় মহাসড়ককে চার বা তার চেয়েও বেশি লেনে উন্নীত করা হবে। এরই মধ্যে ৪৬৫ কিলোমিটার সড়ক চার লেন ও তারও বেশি লেনে উন্নীত করা হয়েছে এবং ৪৩৬ কিলোমিটার সড়ক উন্নয়নের কাজ চলামান রয়েছে।

বিজ্ঞাপন

এ সময় জনগণের যাতায়াত ও পণ্য পরিবহন নির্বিঘ্ন ও সহজ করা জন্য তার সরকারের ২০০৯ সাল থেকে নেওয়া এ পর্যন্ত বিভন্ন উন্নয়ন কার্যক্রমের বিস্তারিত তথ্য তুলে ধরেন সংসদ নেতা শেখ হাসিনা।

সারাবাংলা/এনআর/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন