বিজ্ঞাপন

জাতিসংঘ অধিবেশন ছাড়াও ১২টি শীর্ষ বৈঠকে অংশ নেবেন প্রধানমন্ত্রী

September 20, 2018 | 5:52 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দিতে আগামী ২৫ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক যাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাতিসংঘ অধিবেশনে যোগ দেওয়া ছাড়াও আরো ১২টি গুরুত্বপূর্ণ শীর্ষ বৈঠকে তিনি সক্রিয়ভাবে অংশ নেবেন বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

বৃহস্পতিবার (২০ সেপ্টেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক প্রেস ব্রিফিংয়ে তিনি বলেন, ‘গত ১৮ সেপ্টেম্বর থেকে এবারের জাতিসংঘ অধিবেশন শুরু হয়েছে। এতে যোগ দিতে প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে থাকছেন একাধিক মন্ত্রী ও সচিবসহ ৫৫ জন।’

পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী জানান, জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনারের আমন্ত্রণে প্রধানমন্ত্রী আগামী ২৪ সেপ্টেম্বর ‘হাই লেভেল ইভেন্ট অন দ্য গ্লোবাল কমপ্যাক্ট অন রিফিউজিস: এ মডেল ফর গ্রেটার সলিডারিটি এন্ড কো-অপারেশন’ শীর্ষক বৈঠকে অংশ নেবেন। এই বৈঠকে প্রধানমন্ত্রী রোহিঙ্গা সঙ্কট সমাধানে আন্তর্জাতিক বিশ্বের করণীয় সম্পর্কে আলোকপাত করবেন।

বিজ্ঞাপন

বিশ্বশান্তির অগ্রদূত নেলসন ম্যান্ডেলার জন্ম শতবার্ষিকী উপলক্ষে আগামী ২৪ সেপ্টেম্বর ‘নেলসন ম্যান্ডেলা পিস সামিট: ইউএনজিএ হাই-লেভেল প্ল্যানারি অন গ্লোবাল পিস’ শীর্ষক একটি উচ্চ পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হবে। ওই বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বক্তব্য রাখবেন। বৈঠকে বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় একটি রাজনৈতিক ঘোষণা দেওয়ার কথা রয়েছে।

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর আমন্ত্রণে আগামী ২৪ সেপ্টেম্বর ‘লিডারস ডায়ালগ: টুগেদারস ফর গার্লস এডুকেশন ইন কনফ্লিক্ট-এফেক্টেড এন্ড ফ্রাজিল কনটেক্সট’ শীর্ষক গোল টেবিল বৈঠকে অংশ নেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওই বৈঠকে নারী শিক্ষার প্রসারে প্রতিবন্ধকতা চিহ্নিতকরণ ও তা দূর করতে বিভিন্ন পদক্ষেপ নিয়ে আলোচনা করা হবে।

আগামী ২৪ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী মার্কিন যুক্তরাষ্ট্রের ব্যবসায়ী ও বিনিয়োগকারীদের সর্বোচ্চ সংগঠনের আয়োজনে একটি গোল টেবিল বৈঠকে অংশ নেবেন। ওই বৈঠকে যুক্তরাষ্ট্রের ব্যবসায়ীদের কাছে বাংলাদেশে বিনিয়োগের পরিবেশ ও সুযোগ সুবিধার বিষয়গুলো তুলে ধরা হবে।

বিজ্ঞাপন

আগামী ২৫ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী বিশ্ব অর্থনৈতিক ফোরামের (ডব্লিউইএফ) ‘সাসটেইনেবল ডেভেলপমেন্ট ইন দ্য ফোর্থ ইন্ডাস্ট্রিয়াল রেভ্যুলেশন’ শীর্ষক প্ল্যানারি বৈঠকে অংশ নেবেন। ডব্লিউইএফ’র প্রতিষ্ঠাতা ও নির্বাহী চেয়ারম্যান অধ্যাপক ক্লাউস সোয়াব প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ‘ডব্লিউইএফ সাসটেইনেবল ডেভেলপমেন্ট ইমপ্যাক্ট সামিট ২০১৮’ শীর্ষক বৈঠকে কো-চেয়ার হিসেবে অংশ নেওয়ার জন্য আমন্ত্রণ জানিয়েছেন।

আগামী ২৫ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘হাই লেভেল ইভেন্ট অন একশন ফর পিসকিপিং’ শীর্ষক বৈঠকে অংশ নেবেন। ওই বৈঠকে বক্তব্য দেওয়ার জন্য জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানিয়েছেন। শান্তিরক্ষা কার্যক্রমকে আরও কার্যকর করতে ওই বৈঠক থেকে একটি ডিক্লেয়ারেশন আসবে।

ইসলামিক সহযোগিতা সংস্থার (ওআইসি) উদ্যোগে আগামী ২৭ সেপ্টেম্বর ‘হাই লেভেল সাইড ইভেন্ট অন দ্য রোহিঙ্গা হিউমেনিট্রেইন ক্রাইসিস’ শীর্ষক একটি বৈঠক অনুষ্ঠিত হবে। ওই বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মুসলিম বিশ্বের অন্য রাষ্ট্র প্রধানদের সঙ্গে অংশ নেবেন। বৈঠকে রোহিঙ্গা সমস্যা সমাধানে মুসলিম বিশ্বের পক্ষ থেকে সম্মিলিত উদ্যোগ নেওয়া হবে এবং পারস্পরিক সহযোগিতা বাড়ানোর বিষয়ে আলোচনা করা হবে।

আগামী ২৭ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী ‘হাই লেভেল ডিসকাশন অন ইকনমিক গ্রোথ থ্রো উইমেনস এমপাওয়ারমেন্ট’ শীর্ষক একটি উচ্চ পর্যায়ের বৈঠকে অংশ নেবেন। জাতিসংঘের সাধারণ অধিবেশনের বিতর্ক পর্বে আগামী ২৭ সেপ্টেম্বর বক্তব্য দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রতিবারের মতো এবারও প্রধানমন্ত্রী বাংলায় বক্তৃতা দেবেন। বক্তৃতায় তিনি রোহিঙ্গা সমস্যা সমাধানে গত বছর প্রস্তাবিত ৫ দফার ধারাবাহিকতায় পুনরায় কিছু সুনির্দিষ্ট প্রস্তাব তুলে ধরবেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআইএল/এএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন