বিজ্ঞাপন

স্বাস্থ্য সুবিধা, মুক্তিযোদ্ধার ভাতা, শ্রমিকের চাকরিসহ ৩ বিল পাস

September 20, 2018 | 9:04 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: মুক্তিযোদ্ধাদের ভাতার পরিধি বৃদ্ধি, সরকারি শিল্প প্রতিষ্ঠানে কর্মরত শ্রমিকদের সুবিধা বৃদ্ধি, জনগণের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) জাতীয় সংসদে বিল পাস হয়েছে।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী ও ডেপুটি স্পিকার ফজলে রাব্বি মিয়ার সভাপতিত্বে সংসদের ২২তম অধিবেশনে গতকাল এসব বিল পাস হয়। বিলের ওপর আনীত সংশোধনী, জনমত যাচাই ও বাছাই কমিটিতে প্রেরণের প্রস্তাব কণ্ঠভোটে নাকচ হয়ে যায়।

উত্তরাধিকারের অবর্তমানে ভাতা পাবেন মুক্তিযোদ্ধার ভাই-বোন:
প্রতিরক্ষা বাহিনী, পুলিশ, সশস্ত্র বাহিনীতে কর্মরত ও নিয়মিত আয়ের উৎস থাকা মুক্তিযোদ্ধারাও সম্মানী ভাতার পাওয়ার অধিকারী হিসেবে অন্তর্ভুক্ত করে সংসদে পাস হয়েছে মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট আইন-২০১৮ বিল।

বিজ্ঞাপন

বিলে মুক্তিযোদ্ধা ভাতা গ্রহণের ক্ষেত্রে উত্তরাধিকার হিসেবে স্বামী/স্ত্রী/সন্তান/পিতা-মাতার অবর্তমানে মুক্তিযোদ্ধার ভাই-বোনকে ভাতা গ্রহণের অধিকার দেওয়া হয়েছে। বিলটি পাস করার প্রস্তাব করেন মুক্তিযোদ্ধা মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

এই বিলে এই বোর্ডের পূর্বানোমদন ছাড়া মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট্রের কোনো স্থাবর সম্পত্তি বিক্রয়, হস্তান্তর ও দীর্ঘমেয়াদী ইজারা প্রদানের সিদ্ধান্ত নেওয়ার এখতিয়ার রহিত করা হয়েছে।

রাষ্ট্রায়ত্ব শিল্প শ্রমিকদের চাকরির শর্তাবলী আইন:
২০১৬ সালের ১ জুলাই থেকে ভাতাপেক্ষ কার্যকারিতা দিয়ে সংসদ পাস করেছে ‘পণ্য উৎপাদনশীল রাষ্ট্রায়ত্ত শিল্প প্রতিষ্ঠান শ্রমিক (চাকরির শর্তাবলী) বিল- ২০১৮। বিলটি পাস করার প্রস্তাব করেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু।

বিজ্ঞাপন

রাষ্ট্রায়ত্ত শিল্প প্রতিষ্ঠানে কর্মরত শ্রমিকদের চাকরির সুবিধাদি বৃদ্ধি করে ভাতাপেক্ষা কার্যকারিতা দিয়ে ২০১৫ সালের ১ জুলাই থেকে নতুন মজুরি এবং ২০১৬ সালের ১ জুলাই থেকে ভাতা কার্যকর করার বিধান রেখে বিলটি পাস করা হয়। ২০১৮ সালে গঠিত জাতীয় মজুরি ও উৎপাদনশীতা কমিশনের সুপারিশের আলোকে মহার্ঘ্যভাতাসহ বিভিন্ন ভাতা বৃদ্ধির সিদ্ধান্ত নেয় মন্ত্রিসভা।

নতুন বেতন কাঠামো অনুযায়ী, রাষ্ট্রায়ত্ত শিল্প প্রতিষ্ঠানের শ্রমিকদের ন্যূনতম মজুরি হবে ৮ হাজার ৩০০ টাকা এবং সর্বোচ্চ মজুরি হবে ১১ হাজার ২০০ টাকা। অর্থাৎ উভয় ক্ষেত্রে মজুরি ১০০ শতাংশ বাড়ল। আগে এই শ্রমিকদের ন্যূনতম মজুরি ৪ হাজার ১৫০ টাকা এবং সর্বোচ্চ মজুরি ৫ হাজার ৬০০ টাকা ছিল।

রাষ্ট্রায়ত্ব শিল্প শ্রমিকদের মধ্যে বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশন, বাংলাদেশ পাটকল করপোরেশন, বাংলাদেশ টেক্সটাইল মিলস করপোরেশন, বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল করপোরেশন, বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশন এবং বাংলাদেশ বনশিল্প উন্নয়ন করপোরেশনে কর্মরত শ্রমিকরা এই আইনের আওতায় সুবিধাদি পাবেন।

কমিউনিটি ক্লিনিক স্বাস্থ্য সহায়তা ট্রাস্ট:
গ্রামীণ জনগোষ্ঠীর দোরগোরায় স্বাস্থ্যসেবা পৌঁছে দেওয়ার জন্য ইউনিয়ন পরিষদের ওয়ার্ড পর্যায় পর্যন্ত কমিউনিটি ক্লিনিক স্থাপন ও পরিচালনার জন্য কমিউনিটি ক্লিনিক স্বাস্থ্য সহায়তা ট্রাস্ট বিল-২০১৮ পাস করেছে সংসদ।

বিজ্ঞাপন

স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বিলটি পাস করার প্রস্তাব করেন। এই বিল পাস হওয়ার ফলে সরকারের ‘রিভাইটালাইজেশন কমিউনিটি হেলথ কেয়ার ইনিশিয়েটিভ ইন বাংলাদেশ’ শীর্ষক প্রকল্প এবং ‘কমিউনিটি বেইজড হেলথ কেয়ার’ শীর্ষক প্ল্যানের আওতায় স্থাপিত কমিউনিটি ক্লিনিকসমূহ এই আইনের অধীনে ন্যাস্ত হবে।

এই ট্রাস্ট্রের পরিচালনার জন্য একটি উপদেষ্টা কমিটি থাকবে। যার প্রধান হবেন প্রধানমন্ত্রী। এছাড়া ট্রাস্ট পরিচালনার জন্য একটি বোর্ড থাকবে। বোর্ডেও প্রধান হবে প্রধানমন্ত্রী মনোনীত কোনো ব্যক্তি। প্রধান কার্যালয় থাকবে ঢাকায়।

সারাবাংলা/এএইচএইচ/এমও

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন