বিজ্ঞাপন

সংসদের প্রতি আস্থা ফিরেছে মানুষের: প্রধানমন্ত্রী

September 20, 2018 | 11:41 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: একসময় মানুষ সংসদের প্রতি আগ্রহ হারিয়ে ফেললেও দশম জাতীয় সংসদের মাধ্যমে সংসদের প্রতি মানুষের আস্থা ফিরে এসেছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা।

তিনি বলেন, সেই ১৯৮৬ সাল থেকে সংসদে আছি। আমিও দেখেছি, একেক সময় কী ধরনের নোংরা কথাবার্তা পার্লামেন্টে হয়েছে, যা সত্যিই খুব দুঃখজনক। মানুষের পার্লামেন্ট সম্পর্কে আগ্রহই কমে যাচ্ছিল। কিন্তু দশম পার্লামেন্ট আসার পরে আমি মনে করি, বাংলাদেশের মানুষের একটা আস্থা, বিশ্বাস এই সংসদের প্রতি তৈরি হয়েছে। এই সংসদ অত্যন্ত গঠনমূলক কাজ করেছে। এটা সম্ভব হয়েছে সরকারি-বেসরকারি দল সবাই মিলে একসঙ্গে দেশের মানুষের কল্যাণে কাজ করেছি বলে।

বৃহস্পতিবার (২০ সেপ্টেম্বর) দশম জাতীয় সংসদের ২২তম অধিবেশনের শেষ দিন সমাপনী বক্তব্যে এসব কথা বলেন প্রধানমন্ত্রী।

বিজ্ঞাপন

তিনি বলেন, দশম জাতীয় সংসদে কোনো অশালীন কথা নেই। কোনো নোংরামি নেই। এখানে একটা সুন্দর পরিবেশ আছে, যা গণতন্ত্রের ভিত্তিকে মজবুত করেছে। আমরা জনগণের প্রতিনিধি, মানুষের আস্থা ও বিশ্বাস অর্জন করতে সক্ষম হয়েছি এবং মানুষ গণতন্ত্রের প্রতি আরও আগ্রহী হয়েছে।

সরকার গণতন্ত্রের ভিত্তিকে শক্তিশালী ও মজবুত করেছে উল্লেখ করে সংসদ নেতা বলেন, যারা গণতন্ত্রের ভিত শক্তিশালী দেখেন না, নড়বড়ে দেখেন, আসলে তাদেরই নড়বড়ে অবস্থা। তারা কখনও গণতন্ত্র চান না। তারা সবসময় একটা দিকে তাকিয়ে থাকেন। কখন কিছু ছিঁড়ে পড়বে, আর কিছু পাবে— ওই আশায় থাকেন।

প্রধানমন্ত্রী বলেন, অনেক চড়াই-উৎরাই পেরিয়ে আমরা গণতন্ত্র প্রতিষ্ঠা করতে সক্ষম হয়েছি। আর এই গণতান্ত্রিক ধারাবাহিকতা আছে বলেই আজকে বাংলাদেশ উন্নয়নের পথে এগিয়ে যাচ্ছে। পরিকল্পিতভাবে এগিয়ে যাচ্ছে বলেই আজ বাংলাদেশ বিশ্বে উন্নয়নের রোল মডেল হয়েছে।

বিজ্ঞাপন

২২তম অধিবেশনের সমাপ্তিকে সরকারের একেবারে পড়ন্ত বেলা উল্লেখ করে শেখ হাসিনা বলেন, আমাদের সরকারের কিন্তু একেবারে শেষ বেলা। নতুন নির্বাচন হবে। সেই নির্বাচনে জনগণ যাকে ভোট দেবে তারা ক্ষমতায় আসবে। কিন্তু আমি মনে করি, এই গুরুত্বপূর্ণ বিলগুলো পাস করে, এই সংসদ সুষ্ঠভাবে পরিচালনা করে এবং সরকারি দল ও বিরোধী দল মিলিয়ে আমরা যেভাবে একসঙ্গে কাজ করেছি, এগুলো আমরা দেশের স্বার্থে, দেশের মানুষের কল্যাণে করতে পেরেছি।

স্পিকারের দৃষ্টি আকর্ষণ করে সংসদ সদস্যদের সরকারের উন্নয়নগুলো প্রচারের অনুরোধ করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, ‘আমরা যে উন্নয়ন দেশের করতে পেরেছি, তারা যেন নিজ নিজ এলাকার ভোটার ও জনগণের কাছে বিষয়গুলো আরও ভালোভাবে তুলে ধরেন। যদি জনগণ ভোট দেয়, আবার যদি ক্ষমতায় আসি, তাহলে তাদের জন্য আরও কী কাজ করতে পারি, সে পরিকল্পনাও আমাদের আছে।’ এসময় আগামীতে ক্ষমতায় এলে প্রতিটি গ্রামকে শহরে উন্নীত করার পরিকল্পনা রয়েছে বলেও জানান তিনি।

শেখ হাসিনা বলেন, এই বাংলাদেশকে আমরা কিভাবে উন্নত করব, তার জন্য ২১০০ সাল পর্যন্ত পরিকল্পনা নিয়েছি। বাংলাদেশে একটি মানুষকেও যেন কোনো কষ্ট করতে না হয়, তা ভেবেছি। তাদের খাদ্যের কষ্ট থাকবে না, বাসস্থানের কষ্ট থাকবে না, শিক্ষার জন্য কষ্ট থাকবে না, স্বাস্থ্যের জন্য কষ্ট থাকবে না। প্রতিটি মৌলিক চাহিদা পূরণ করে এই বাংলাদেশ হবে জাতির পিতা স্বপ্নের সোনার বাংলাদেশ। আমরা সেই সোনার বাংলাদেশেই গড়ে তুলব— এটাই আমাদের প্রতিজ্ঞা।

সারাবাংলা/এনআর/টিআর

বিজ্ঞাপন

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন