বিজ্ঞাপন

‘স্বার্থান্বেষী গোষ্ঠী দ্বিনি শিক্ষার কারিকুলামে বিকৃতি ঘটিয়েছে’

September 21, 2018 | 4:59 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: একটি স্বার্থান্বেষী গোষ্ঠী দ্বিনি শিক্ষার সিলেবাস ও কারিকুলামে সুকৌশলে বিকৃতি ঘটিয়েছে। প্রকৃত আলেমের হাত থেকে কৌশলে দ্বিনি শিক্ষাকে ছিনিয়ে নিয়ে আলেম নামধারী একটি ভ্রান্ত ও তাবেদার শ্রেণির হাতে তুলে দেওয়া হয়েছে, যারা ইসলামকে রাষ্ট্রক্ষমতা দখলের হাতিয়ার হিসেবে গণ্য করে, বলে মন্তব্য করেছেন ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান।

শুক্রবার (২১ সেপ্টেম্বর) সকালে ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মুকাররম জাতীয় মসজিদ মিলনায়তনে অনুষ্ঠিত ‘বিশ্ব শান্তির অন্বেষায়: প্রকৃত দ্বিনি শিক্ষা, দাওয়াত ও দ্বিনের সুরক্ষা’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, ‘ইসলামিক ফাউন্ডেশন নায়েবে রাসূল তৈরির লক্ষ্যে প্রকৃত দ্বিনি শিক্ষার কারিকুলাম প্রণয়নের প্রয়াস চালিয়ে যাচ্ছে। প্রকৃত শিক্ষাব্যবস্থা ঢেলে সাজানো গেলে বাংলাদেশের আলেমরা শুধুমাত্র বাংলাদেশই নয় বরং সারা বিশ্বের প্রায় ২৫ লাখ মসজিদকে কেন্দ্র করে বিশ্বময় ইসলামের সুমহান শিক্ষা ও দাওয়াতী কার্যক্রম সম্প্রসারণে সক্ষম হবে।’

বিজ্ঞাপন

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে আল আযহার বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ড. ইবরাহীম সালেহ আস সাইয়্যেদ সুলাইমান বলেন, ‘আল আযহার বিশ্ববিদ্যালয় বাংলাদেশে দ্বিনী শিক্ষার বাস্তবায়নে যেকোনো ধরনের সহযোগিতা করতে প্রস্তুত আছে। ইসলামিক ফাউন্ডেশন দ্বিনি শিক্ষার যে কারিকুলাম তৈরি করছে তাতে সহযোগিতা করবে।’ আল আযহার বিশ্ববিদ্যালয়ের সাথে ইসলামিক ফাউন্ডেশনের যোগাযোগ রক্ষার জন্য একজন প্রতিনিধি নিয়োগ করারও আশাবাদ ব্যক্ত করেন আল আযহার বিশ্ববিদ্যালয়ের সাবেক এই উপাচার্য।

সভাপতির বক্তব্যে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান প্রফেসর ড. আবদুল মান্নান বলেন, ‘সারা পৃথিবীতে ইসলামী জ্ঞানচর্চায় যত প্রতিষ্ঠান আছে তন্মধ্যে আল আযহার বিশ্ববিদ্যালয় শ্রেষ্ঠ। তারা ছাত্রদের ধর্মান্ধ নয়, ধর্মভীরু করে গড়ে তোলে। এখানে প্রকৃত জ্ঞানচর্চার জন্য উদ্বুদ্ধ করা হয়।’

অনুষ্ঠানে অন্যদের মধ্যে কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. হারুন-অর-রশিদ আসকারী, পিএইচপি গ্রুপের চেয়ারম্যান সূফি মিজানুর রহমান, আল আযহার বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. আবদেল ফাত্তাহ আবদেল ঘানি মোহাম্মদ ইবরাহীম ও প্রফেসর ড. ইসমাইল মোহাম্মদ আলী আবদেল রহমান প্রমুখ বক্তব্য রাখেন।

বিজ্ঞাপন

সভাশেষে আল আযহার বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ড. ইবরাহীম সালেহ আস সাইয়্যেদ সুলাইমান বায়তুল মুকাররম জাতীয় মসজিদে জুমার নামাজের খুতবা পাঠ ও ইমামতি করেন।

সারাবাংলা/এমও

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন