বিজ্ঞাপন

আইএফআইসি ব্যাংক সাহিত্য পুরস্কার নিলেন খসরু চৌধুরী ও শাকুর মজিদ

September 22, 2018 | 2:31 pm

স্টাফ করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

২০১৬ সালের জন্য আইএফআইসি সাহিত্য পুরস্কার গ্রহণ করলেন বিশিষ্ট লেখক খসরু চৌধুরী ও শাকুর মজিদ। খসরু চৌধুরী তার ‘সুন্দরবনের বাঘের পিছু পিছু’ বইয়ের জন্য এবং শাকুর মজিদ তার ‘ফেরাউনের গ্রাম’ বইয়ের জন্য এই পুরস্কার লাভ করেন।

এছাড় বিশিষ্ট কথাসাহিত্যিক হাসান আজিজুল হককে ‘সাহিত্যরত্ন সম্মাননা’ দেয়া হয়। ‘সাহিত্যরত্ন সম্মাননা’ এবছরই প্রবর্তন করা হয়।

বিজ্ঞাপন

পুরস্কার হিসেবে দুই লেখক প্রত্যেকে পেয়েছেন সার্টিফিকেট, ক্রেস্ট এবং পাঁচ লক্ষ টাকার চেক। আর ‘সাহিত্যরত্ন সম্মাননা’ হিসেবে হাসান আজিজুল হককে দেয়া হয়েছে সাহিত্যরত্ন সম্মাননা স্মারক এবং দশ লক্ষ টাকার চেক।

বিজ্ঞাপন

শনিবার (২২ সেপ্টেম্বর) আইএফআইসি ব্যাংকের প্রধান কার্যালয়ে এক আড়ম্বপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে পুরস্কার প্রদান করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের গর্ভনর ফজলে কবীর। উপস্থিত ছিলেন আইএফআইসি ব্যাংকের চেয়ারম্যান সালমান এফ রহমান, আইএফআইসি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক শাহ এ সারওয়ার। এছাড়া আরও উপস্থিত ছিলেন অধ্যাপক আনিসুজ্জামান, ব্যারিস্টার রফিকুল হক, রামেন্দু মজুমদার, ফেরদৌসি মজুমদারসহ শিল্প-সাহিত্য অঙ্গনের অনেকে।

বাংলা ভাষা ও সাহিত্যের সমসাময়িক লেখকদের সৃজন প্রতিভাকে স্বীকৃতি দেয়ার উদ্দেশ্যে ২০১১ সাল থেকে আইএফআইসি সাহিত্য পুরস্কার দেয়া হচ্ছে। সাহিত্যের ছয়টি শাখা থেকে প্রতিবছর দুজন লেখকে এই পুরস্কার দেয়া হয়। এবছর থেকে যুক্ত হলো ‘সাহিত্যরত্ন সম্মাননা’। অর্থমূল্যের দিক থেকে এটিই বাংলাদেশের সবচেয়ে বড় পুরস্কার।

ছবি : আব্দুল্লাহ আল মামুন এরিন

বিজ্ঞাপন

সারাবাংলা/পিএম

 

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন