বিজ্ঞাপন

ঢাকায় আসছেন ভারতের বাণিজ্যমন্ত্রী

September 24, 2018 | 9:05 am

।। স্পেশাল করেপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের আমন্ত্রণে ভারতের শিল্প, বাণিজ্য এবং বেসরকারি বিমান চলাচল মন্ত্রী সুরেশ প্রভু সোমবার বিকেলে ৫ দিনের সফরে বাংলাদেশ আসছেন। তার সঙ্গে ভারতের ব্যবসায়ী প্রতিনিধির একাধিক সদস্যের বাংলাদেশ সফরে আসার কথা রয়েছে।

ঢাকা-নয়াদিল্লির সূত্রগুলো বলছে, এই সফরে মন্ত্রী সুরেশ প্রভু ভারতের বিনিয়োগকারীদের জন্য ঢাকা ও চট্টগ্রাম অর্থনৈতিক অঞ্চলে জমি বরাদ্দ, আরো ৬ থেকে ১০টি সীমান্ত হাট চালু, ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোর উন্নয়নে বাংলাদেশের ভূখণ্ড ব্যবহার, বেনাপোল স্থলবন্দর উন্নয়নসহ একাধিক দ্বিপক্ষীয় বিষয়ে আলাপ করবেন।

জানা গেছে, বাণিজ্য এবং বেসরকারি বিমান চলাচলখাতে ঢাকা-নয়া দিল্লির বিদ্যমান সম্পর্ককে আরো শক্তিশালি করতেই ভারতের বাণিজ্যমন্ত্রী এই সফর। সফরে অর্থনৈতিক সম্পর্কের ক্ষেত্রে ভারত-বাংলাদেশের মধ্যে অমিমাংসিত একাধিক বিষয় নিয়ে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের সঙ্গে বৈঠক করবেন। আগামী ২৬ সেপ্টেম্বর বৈঠকটি অনুষ্ঠিত হবে। বাণিজ্যমন্ত্রীর নির্বাচনী এলাকা ভোলাতেও ভ্রমণে যাবেন তিনি।

বিজ্ঞাপন

এছাড়া আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক যোগাযোগ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এবং পর্যটন ও বিমান চলাচলমন্ত্রী এ কে এম শাহজাহান কামালেরও সঙ্গেও বৈঠক করবেন।

পাশাপাশি, প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম এবং রাষ্ট্রপতি আব্দুল হামিদের সঙ্গে সাক্ষাৎ করবেন ভারতীয় এই মন্ত্রী। বাংলাদেশের ব্যবসায়ী প্রতিনিধিদের সঙ্গেও বৈঠক করার কথা রয়েছে তার।

কূটনৈতিক সূত্রে জানা গেছে, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের পক্ষে গত ১৮ এপ্রিল ভারতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী ভারতের শিল্প, বাণিজ্য এবং বেসরকারি বিমান চলাচল মন্ত্রী সুরেশ প্রভুকে তার দপ্তরে আমন্ত্রণ জানিয়ে বাংলাদেশ সফরের আনুষ্ঠানিক আমন্ত্রণপত্র তুলে দেন। সঙ্গে সঙ্গেই তা গ্রহণ করে গত জুনে বাংলাদেশ সফরের আগ্রহ প্রকাশ করেছিলেন সুরেশ প্রভু। কিন্তু ব্যস্ততার কারণে শেষ পর্যন্ত গত জুন মাসে সময় বের করতে না পারায় চলমান ২৪ সেপ্টেম্বর সফরটি অনুষ্ঠিত হচ্ছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআইএল/এমও

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন