বিজ্ঞাপন

‘জন্মভূমি’র পোস্টার প্রকাশ, মুক্তি এ বছরেই

September 25, 2018 | 2:35 pm

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

রোহিঙ্গা শরণার্থীদের আত্ম-পরিচয়ের সংকট, শরণার্থী শিবিরের অভ্যন্তরীণ জীবন-সংগ্রাম ও তাদের জন্মভূমিতে ফিরে যাওয়ার আকুতিকে ধারণ করে নির্মিত হয়েছে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘জন্মভূমি’। দীর্ঘদিনের গবেষণা শেষে এর চিত্রনাট্য তৈরী ও চলচ্চিত্রটি পরিচালনা করেছেন লেখক ও নির্মাতা প্রসূন রহমান। ছবিটি প্রযোজনা করেছে বেঙ্গল মাল্টিমিডিয়া।

২০১৭ সালের ২৫ আগস্টের পর থেকে প্রায় ৮ লক্ষাধিক রোহিঙ্গা শরণার্থী বাংলাদেশে আশ্রয় নিয়েছে। ধারণা করা হয় তাদের মধ্যে প্রায় ৬৫ হাজার নারী অন্তঃস্বত্তা ছিলেন। যাদের অনেকেই এরই মধ্যে মা হয়েছেন। মা হবার পথে আরও অনেক নারী।


আরও পড়ুন :  অজয়ের তামাশায় চটেছেন কাজল


গল্পের মুল কেন্দ্রে আছেন সোফিয়া নামের একজন অন্তঃস্বত্তা নারী, যে তার সন্তানকে এই শরণার্থী শিবিরে জন্ম দিতে চাননা। সোফিয়া চায় যে কোনও উপায়ে নিজের জন্মভূমিতে ফিরে যেতে। নিজের জন্মভূমিতে ফিরে সন্তান জন্ম দিতে। শরণার্থী শিবিরের এই জনাকীর্ণ আশ্রয়ে নিজের সন্তানকে বড় করে তোলার মাঝে সে আনন্দের কোনো ভাবনা খুঁজে পায়না।

বিজ্ঞাপন

সোফিয়াদের বাড়িটা আগুনে পুড়িয়ে দেয় মায়ানমার সেনাবাহিনী। সেই সঙ্গে স্বামী ও শ্বাশুড়িকে হারানোর পর প্রতিবেশীদের সাথে সেও চলে আসে বাংলাদেশে। এই শরণার্থী শিবিরে আশ্রয় নেওয়ার পর তার ৮ ফিট বাই ১০ ফিট একটা ঝুপড়ি ঘর হয়েছে, কিন্তু এ ঘর তো আর নিজের ঘরের মতো নয় যে ঘরে সে বড় হয়েছে, যে ঘরে সে স্বামীর সাথে সংসার পেতেছিল।

শরণার্থী শিবিরে আসার পর একদিন সে খুঁজে পায় মানিক নামের এক যুবককে, যে ১০ বছর আগে প্রতিবেশীদের সাথে এখানে পালিয়ে এসেছিল। শরণার্থী হিসেবেই সে এখানে বড় হয়েছে। এখন সে ক্যাম্পে হারানো শিশুদের জড়ো করে তাদের পিতা-মাতাদের খুঁজে এনে দেয়। সোফিয়া মাইকের আওয়াজ শুনে খুঁজতে খুঁজতে পৌঁছে যায় তার কাছে।

বিজ্ঞাপন

এর পরের গল্প ঘটমান বর্তমানের। সে গল্পে পাওয়া যায় বাস্তবের জমিন থেকে উঠে আসা ঘুর্ণায়মান আরও কিছু চরিত্র এবং চরিত্রগুলোর যার যার অবস্থান থেকে দেখা নিজস্ব বয়ান। কিন্তু সকল প্রতিকূলতা এড়িয়ে চলতে থাকে জন্মভূমি অভিমুখে সোফিয়ার অর্ন্তগত অভিযাত্রা। যে যাত্রা প্রত্যাশিত হলেও বিপদসংকুল। তবে সে সফল হয় কিনা আমাদের জানা হয়না।

গল্প প্রসঙ্গে সিনেমার গল্পকার ও পরিচালক প্রসূন রহমান বলেন, ‘জন্মভূমি একজন অন্তঃস্বত্তা রোহিঙ্গা নারীর পরিচয় সংকটের গল্প। তার অনাগত সন্তানের ভবিষ্যত অনিশ্চয়তা থেকে উৎসারিত যন্ত্রণা ও জন্মভূমিতে ফিরে যাওয়ার স্বপ্ন ও সম্ভাবনার গল্প।’

চলচ্চিত্রে সোফিয়া চরিত্রে অভিনয় করেছেন নবাগতা সায়রা আক্তার জাহান এবং মানিক চরিত্রে রওনক হাসান। তাদের সাথে রয়েছেন সঙ্গীতা চৌধুরী, জয়নাল জ্যাক, নাসির উদ্দিন, অংকন চাকমা এবং একটি বিশেষ চরিত্রে অভিনয় করেছেন জার্মান অভিনেত্রী পামেলা কেচ্টার।

জন্মভূমির চিত্রগ্রহন করেছেন নাজমুল হাসান, সম্পাদনা মাহফুজুল হক আশিক, সংগীত পরিচালনা রোকন ইমন, শব্দ পরিকল্পনা অনীক আহমেদ, শিল্প নির্দেশনা অমিত রায় শান্ত, পোষাক পরিকল্পনা পিউ খান।

বিজ্ঞাপন

গতকাল (২৪ সেপ্টেম্বর) বেঙ্গল স্টুডিওতে হয়েছে চলচ্চিত্রটির একটি বিশেষ প্রদর্শনী। শিল্পী ও কলাকুশলীর সঙ্গে গণ্যমান্য ব্যক্তিবর্গসহ উদ্বোধনী এ বিশেষ প্রদর্শনীতে উপস্থিত ছিলেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু এবং বিভিন্ন দেশের কূটনীতিকরা। এবছরই কোনো একটি সময় ছবিটি প্রেক্ষাগৃহে মুক্তি দেয়ার পরিকল্পনা আছে প্রযোজকদের। জন্মভূমির নির্বাহী প্রযোজক দেওয়ান শামসুর রাকিব এবং প্রযোজক সৈয়দ আশিক রহমান।

সারাবাংলা/পিএ/পিএম


আরও পড়ুন :

মাসুদ রানা : বড় চমক ভিলেনে

জয়তু নায়ক জাফর ইকবাল

শ্রদ্ধার নতুন চ্যালেঞ্জ


আরো দেখুন :

লুবনা মারিয়ামের সাক্ষাৎকার: নাচের মানুষ, কাছের মানুষ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন