বিজ্ঞাপন

পর্যটন শিল্পে সর্বোচ্চ গুরুত্বারোপ করেছে সরকার: পর্যটন মন্ত্রী

September 25, 2018 | 8:20 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী এ কে এম শাহজাহান কামাল বলেছেন, দেশের অর্থনৈতিক উন্নয়ন, কর্মসংস্থান সৃষ্টি ও দারিদ্র দূরীকরণে পর্যটন শিল্পের গুরুত্ব অপরিসীম। তাই বর্তমান সরকার পর্যটন শিল্প বিকাশের প্রতি সর্বোচ্চ গুরুত্বারোপ করেছে।

আজ মঙ্গলবার ( ২৫ সেপ্টেম্বর) বাংলাদেশ ট্যুরিজম বোর্ড কার্যালয়ের (বিটিবি) সম্মেলন কক্ষে আগামী ২৭ সেপ্টেম্বর ‘বিশ্ব পর্যটন দিবস-২০১৮’ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। এতে স্বাগত বক্তব্য রাখেন বিটিবির প্রধান নির্বাহী কর্মকর্তা জাহাঙ্গীর হোসেন।

মন্ত্রী বলেন, জাতীয় শিল্পনীতি-২০১০ এ পর্যটন শিল্পকে অগ্রাধিকারমূলক খাত হিসেবে চিহ্নিতকরণ, জাতীয় পর্যটন নীতিমালা-২০১০ প্রণয়ন, বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের প্রতিষ্ঠা, পর্যটন মহাপরিকল্পনা প্রণয়নের উদ্যোগ গ্রহণ, প্রত্নতাত্ত্বিক নিদর্শনগুলোর উন্নয়ন, সড়ক, রেল ও বিমান পরিবহন ব্যবস্থার সম্প্রসারণ এবং উন্নয়ন, কক্সবাজার বিমানবন্দরকে আন্তর্জাতিক বিমানবন্দরে উন্নীতকরণ, মেরিন ড্রাইভের সম্প্রসারণ এবং কক্সবাজারের টেকনাফে এক্সক্লুসিভ টুরিস্ট জোন (ইটিজেড) গড়ে তোলার পরিকল্পনা গ্রহণ করেছে।

বিজ্ঞাপন

শাহজাহান কামাল বলেন, প্রযুক্তির ব্যবহারে আর্থ-সামাজিক উন্নয়নের পাশাপাশি মানুষের জীবন পূর্বের তুলনায় আরও সহজ ও স্বাচ্ছন্দ্যয় হয়েছে। ডিজিটাল প্রযুক্তিতে ভ্রমণ সংশ্লিষ্ট সকল সেবা প্রদানের ফলে পর্যটকরা অতি সহজেই তাদের ভ্রমণের গন্তব্য ( ট্রাভেল ডেসটিনেশন) নির্বাচন করতে পারছেন। বিমান টিকেট বুকিং, রেলের টিকেট বুকিং, হোটেল বুকিং, মিউজিয়ামের টিকেট ক্রয়সহ ভ্রমণ সংক্রান্ত বিভিন্ন সেবাসমূহ পর্যটকরা এখন অতিদ্রুত ও সহজেই গ্রহণ করতে পারছেন।

উল্লেখ্য, এবারের বিশ্ব পর্যটন দিবসের প্রতিপাদ্য ‘পর্যটন শিল্পের বিকাশে তথ্যপ্রযুক্তি’।

সংবাদ সম্মেলনে জানানো হয়, দিবসটি উদযাপনে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় এবং পর্যটন সংগঠনগুলো র‌্যালি, ক্রোড়পত্র প্রকাশ, মেলা, সেমিনার, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানা কর্মসূচি গ্রহণ করেছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেএ/এএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন