বিজ্ঞাপন

‘আত্মঘাতী হামলা থেকে বাঁচানো গেল চট্টগ্রামের সদরঘাটকে’

January 2, 2018 | 5:50 pm

হুমায়ন কবির, চট্টগ্রাম বুরো

বিজ্ঞাপন

চট্টগ্রামের সদরঘাট থানায় আত্মঘাতী বোমা হামলার পরিকল্পনার অভিযোগে নব্য জেএমবির দুই সদস্যে আটক করেছে পুলিশ।

সোমবার রাতে সদরঘাট থানা এলাকার মাদারবাড়ীতে শুভপুর বাস স্টেশনের বিপরীতে ইব্রাহিম মান্নানের পাঁচতলা ভবনের পঞ্চম তলা থেকে আশফাক ও রাকিবুল নামে ওই দুজনকে আটক করা হয়। পুলিশ বলছে, ওই বাড়িটাকে তারা জঙ্গি আস্তানা বানিয়েছিল।

চট্টগ্রাম নগর গোয়েন্দা গোয়েন্দা পুলিশের উপকমিশনার (উত্তর) হাসান মোহাম্মদ শওকত আলী জানান, আমরা তাদের বোমা হামলার পরিকল্পনা ভণ্ডল করতে পেরেছি।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, প্রাথমিক জিজ্ঞাসাবাদে তারা নব্য জেএমবির সদস্য বলে স্বীকার করেছেন। পুলিশসহ আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর স্থাপনায় হামলার টার্গেট নিয়ে তারা চট্টগ্রামে আসেন।

মাদারবাড়ি এলাকার ওই বাড়িতে অভিযান চালিয়ে ১০টি গ্রেনেডসহ তাদের আটক করে পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট-সিটিটিসির সদস্যরা।

নগর গোয়েন্দা পুলিশের অতিরিক্ত উপকমিশনার (পশ্চিম) এ এ এম হুমায়ুন কবির এবং অতিরিক্ত উপকমিশনার (সিটিটিসি) পলাশ কান্তি নাথ যৌথভাবে অভিযানে নেতৃত্ব দেন।

বিজ্ঞাপন

বাড়ির মালিক ইব্রাহিম মান্নান সারা বাংলাকে জানান, ‘আশফাক ও রাকিবকে আমি বাসা ভাড়া দেই নাই। ভোটার আইডি কার্ড দিয়ে ভাড়া নিয়েছিল মেজবাহ নামের এক জন। সে টায়ারের ব্যবসা করে বলে আামাকে জানিয়েছিল।’

গোয়েন্দা পুলিশের এডিসি হুমায়ুন কবির সারা বাংলাকে জানান, অভিযানের শুরুতেই আমরা দুজনকে ধরতে সক্ষম হয়েছি। এদের মধ্যে আশফাকুরের বাড়ি ময়মনসিংহ ও রাকিবুলের বাড়ি কুমিল্লার মুরাদনগরে। তারা দুই জনই এইচএসসি পাস।

নগর গোয়েন্দা পুলিশের উপকমিশনার হাসান মোহাম্মদ শওকত আলী জানান, আস্তানায় সদরঘাট থানায় হামলার পরিকল্পনা-সম্বলিত টার্গেট ওয়ান লেখা একটি মানচিত্র পাওয়া গেছে। এ ছাড়া ৮টি হ্যান্ড গ্রেনেড, ২টি বোমা, ২টি সুইসাইডাল ভেস্ট, একটি মোবাইল ও একটি ট্যাব পাওয়া গেছে।

সূত্র জানায়, নব্য জেএমবির একাংশের নেতা ডনের নির্দেশে আটকৃত দুইজন চট্টগ্রামে এসেছিল বলে প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা গেছে।

বিজ্ঞাপন

মঙ্গলবার দুপুরে চট্টগ্রাম মহানগর হাকিম আবু সালেহ মোহাম্মদ নোমানের আদালত তাদের সাত দিনের রিমান্ড মঞ্জুর করেছেন।

সারাবাংলা/আরসি/এমআই

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন