বিজ্ঞাপন

কারিগরি শিক্ষায় ব্যবসায়ীদের বিনিয়োগের আহবান শিক্ষামন্ত্রীর

September 27, 2018 | 2:23 pm

।। স্টাফ করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: দেশের অর্থনৈতিক অগ্রগতিতে দেশের শিল্পপতি ও ব্যবসায়ীদের সম্পৃক্ত হওয়ার আহবান জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। কারিগরি শিক্ষার্থীদের উদ্ভাবিত বিভিন্ন প্রকল্পে তাদের বিনিয়োগ করার আহবান জানান শিক্ষামন্ত্রী।

বৃহস্পতিবার (২৭ সেপ্টেম্বর) দুপুরে ডিপ্লোমা ইন ইন্জিনিয়ারিং ইনস্টিউট স্কিলস কম্পিটিশন ২০১৮ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহবান জানান।

শিক্ষামন্ত্রী বলেন, শিগগিরই আমরা মধ্যম আয়ের দেশে পরিণত হব। আর এ জন্য আমাদের দক্ষতা অর্জন করতে হবে। শিক্ষা হওয়া উচিত দক্ষতা নির্ভর। কারণ দক্ষতা অর্জন করতে না পারলে শিক্ষা নিয়ে অনেককেই বেকারত্বের যন্ত্রণা মোকাবেলা করতে হয়। বর্তমান সরকার শিক্ষাকে অগ্রাধিকার দিচ্ছে। তবে, এর মধ্যে কারিগরি শিক্ষাকে সর্বাধিক অগ্রাধিকার দিচ্ছে।

বিজ্ঞাপন

কারিগরি শিক্ষায় ব্যবসায়ীদের বিনিয়োগের প্রসঙ্গে শিক্ষামন্ত্রী বলেন, যদি আপনারা আমাদের ছাত্র ছাত্রীদের উদ্ভাবনী প্রকল্পে বিনিয়োগ করেন তবে তারা আরও বেশি বেশি আবিষ্কারের দিকে মনোযোগ দেবে এবং দেশ, কাল ও বাজারের চাহিদা অনুযায়ী নতুন নতুন প্রকল্প উদ্ভাবন করবে। এতে করে দেশের উন্নয়ন হবে।

মন্ত্রী বলেন, বর্তমান সরকার যে কারিগরি শিক্ষায় গুরুত্বারোপ করেছে তার প্রতিফলন আমাদের শিক্ষা ব্যবস্থায় ঘটেছে। কারিগরি শিক্ষায় এখন ভর্তির হার ১৪ শতাংশের বেশি। সরকার এই হার ২০২০ সালের মধ্যে ২০ শতাংশ ও ২০৩০ সালের মধ্যে ৩০ শতাংশ করতে নিরন্তর কাজ করে যাচ্ছে।

সারাবাংলা/এমএমএইচ/জেএএম

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন