বিজ্ঞাপন

৫৬ শতাংশ মানুষের জন্য বাস চলাচলে শৃঙ্খলা প্রয়োজন

September 27, 2018 | 3:59 pm

।।সিনিয়র করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: রিভাইজড স্ট্যাটেজিক ট্রান্সপোর্ট সিস্টেম প্ল্যান অনুযায়ী ঢাকা শহরে প্রায় ৫৬ শতাংশ মানুষের যাতায়াতের মাধ্যম বাস।  বিশাল সংখ্যক এই জনগণের চলাচলের সুবিধার্থে বাস চলাচলে শৃঙ্খলা ফিরিয়ে আনতে হবে।

বৃহস্পতিবার ( ২৭ সেপ্টেম্বর) ডিএসসিসির উদ্যোগে কোম্পানিভিত্তিক বাস চলাচল এবং বাস রুট রেশনালাইজেশনের প্রথম সভায় এ কথা জানান ঢাকা ট্রান্সপোর্ট কোঅর্ডিনেশন অথরিটির সাবেক নির্বাহী পরিচালক ড. সালেহ উদ্দিন।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকনের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় উপস্থিত ছিলেন ডিএনসিসির প্যানেল মেয়র জামাল মোস্তফা, ডিএসসিসি সিইও খান মোহাম্মদ বিলাল, ডিএনসিসি সিইও মেসবাহুল ইসলাম, বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটির (বিআরটিএ) চেয়ারম্যান মো. মশিউর রহমান, অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) মীর রেজাউল করিম, গণপরিবহন বিশেষজ্ঞ ড. এস এম সালেহ উদ্দিন, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সহ-সভাপতি মো. সাদেকুর রহমান, ঢাকা সড়ক পরিবহন কর্তৃপক্ষ (ডিটিসিএ) নির্বাহী পরিচালক খন্দকার রকিকুর রহমানসহ অনেকে।

বিজ্ঞাপন

ডিএসসিসির মেয়র সাঈদ খোকন বলেন, ঢাকার যান চলাচলে শৃঙ্খলা ফিরিয়ে আনার লক্ষ্যে এটা প্রথম বৈঠক। প্রধানমন্ত্রী জাতিসংঘের বৈঠক শেষে তিনি দেশে ফিরে এলে এই কমিটি আনুষ্ঠানিকভাবে কাজ শুরু করবে। আজকের সভা সদস্যদের মধ্যে পরিচিতির জন্য।

মেয়র বলেন, এই কমিটির তিনটি কাজ। এটি এই শহরের যানজট নিরসন, সড়কের নিরাপত্তা ও ঢাকা সহরের বায়ু দূষণ কমিয়ে আনবে বলে আশা করেন।

মেয়র আশা করেন এই প্রকল্প বাস্তবায়ন হলে আগামী দুই বছরের মধ্যে ঢাকার রাস্তার উন্নয়ন হবে।

বিজ্ঞাপন

এসময় রাজধানীবাসীর উদ্দেশ্যে মেয়র বলেন, আপনারা আমাদের সঙ্গে থাকুন, আমাদের ওপর আস্থা রাখুন।

সড়কে শৃঙ্খলা ফেরাতে শিক্ষার্থীসহ সব শ্রেণি-পেশার মানুষের মতামত দেওয়ার জন্য উন্মুক্ত রাখা হয়েছে বলে জানিয়ে মেয়র বলেন, আমাদের বিশেষজ্ঞরা, সুশীল সমাজের প্রতিনিধিরা ও সম্মানিত নাগরিকরা রয়েছেন এমনকি শিক্ষার্থীরাও যদি কোনো পরামর্শ দিয়ে থাকেন সেগুলো বিশদভাবে আলোচনা করে বাস্তবায়ন করা হবে।

সারাবাংলা/এমএ/এমএইচ

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন