বিজ্ঞাপন

ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে উদ্বিগ্ন ইইউ

September 27, 2018 | 4:41 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে উদ্বিগ্ন ইউরোপিয়ন ইউনিয়ন (ইইউ)। গণমাধ্যম এবং মতপ্রকাশের স্বাধীনতায় অন্তরায় বলে উল্লেখ করে এই আইনটির সংশোধন চেয়েছে ইইউ। পাশাপাশি জাতিসংঘের ইউনির্ভাসেল পিরিওডিক রিভিউ-তে সরকারের করা অঙ্গকারের বাস্তবায়নও দেখতে চেয়েছে সংস্থাটি।

ইইউ’র ঢাকা মিশন থেকে বৃহস্পতিবার (২৭ সেপ্টেম্বর) পাঠানো এক বিবৃতিতে এই তথ্য জানান হয়। ওই বিবৃতিতে ঢাকায় কর্মরত ইইউ’র ১১ জন রাষ্ট্রদূত স্বাক্ষর করেছেন।

বিবৃতিতে বলা হয়েছে, ডিজিটাল নিরাপত্তা আইনের বেশকিছু ধারা নিয়ে আমরা উগি¦গ্ন। এই আইন মতপ্রকাশের স্বাধীনতা এবং সংবাদপত্রের স্বাধীনতায় টুঁটি চেপে ধরবে। যা বিচার বিভাগের ওপরও প্রভাব ফেলবে। এই আইন নেতিবাচক এবং সন্ত্রাসীমূলক কর্মকাণ্ডকে উৎসাহ যোগাবে।

বিজ্ঞাপন

আরও বলা হয়েছে, এই আইন সংশোধনের জন্য সরকারের প্রতি আহ্বান জানাচ্ছি। গত মে মাসে জাতিসংঘের ইউনির্ভাসেল পিরিওডিক রিভিউ (জাতিসংঘের সদস্য দেশগুলোর মানবাধিকার পরিস্থিতি নিয়ে সংস্থাটির মানবাধিকার কাউন্সিল ৪-৫ বছর অন্তর একটি পর্যালোচনা বৈঠক করে থাকে। যা ইউপিআর বা ইউনির্ভাসেল পিরিওডিক রিভিউ) বৈঠকে বাংলাদেশ গণমাধ্যম এবং মত প্রকামের স্বাধীনতা নিয়ে যে প্রতিজ্ঞা করেছিল, আমরা তার বাস্তবায়ন দেখতে চাই।

ওই বিবৃতিতে বাংলাদেশের নিযুক্ত ইইউ’র রাষ্ট্রদূত রেনজি টেরিঙ্ক, ইতালির রাষ্ট্রদূত মারিও পালমা, স্পেনের রাষ্ট্রদূত ড. আলভারো ডি সালাস গিমেনজ ডি আজকারাত, সুইডেনের রাষ্ট্রদূত চারলতা সিলটার, ফ্রান্সের রাষ্ট্রদূত মারি-এনিক বরডিন, জার্মানীর রাষ্ট্রদূত পিটার ফার্নলজ, নেদারল্যাল্ডের রাষ্ট্রদূত হ্যারি ভারউইজ, ডেনমার্কের রাষ্ট্রদূত উইনি স্ট্রাপ পিটারসেন, যুক্তরাজ্যের ভারপ্রাপ্ত হাইকমিশনার কানবার হোসেইন-বর, নরওয়ের রাষ্ট্রদূত সাইডেল ব্লিকেন এবং সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত রেনে হোলসটেইন স্বাক্ষর করেন।

সারাবাংলা/জেআইএল/একে

বিজ্ঞাপন

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন