বিজ্ঞাপন

রোহিঙ্গা মানবাধিকার মূল্যায়নে কাল আসছে ওআইসির প্রতিনিধিদল

January 2, 2018 | 7:29 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা: কক্সবাজার রোহিঙ্গা শিবিরের জনগোষ্ঠীর মানবাধিকার পরিস্থিতি সরেজমিনে দেখতে বুধবার ইসলামিক দেশগুলোর জোট ওআইসি’র মানবাধিকার সংস্থার একটি প্রতিনিধ দল বাংলাদেশ সফরে আসছেন।

প্রতিনিধি দলটি আগামী ৬ জানুয়ারি পর্যন্ত রোহিঙ্গা পরিস্থিতি পর্যবেক্ষণ করবেন। ওআইসির সদর দপ্তর থেকে এক বার্তায় এই তথ্য জানান হয়েছে।

ওআইসির বার্তায় বলা হয়, রোহিঙ্গা জনগোষ্ঠীর মানবাধিকার পরিস্থিতি খতিয়ে দেখতে ওআইসির মানবাধিকার সংস্থা (আইপিএইচআরসি) মিয়ানমার সফরের অনুমতি চেয়েছিল। কিন্তু মিয়ানমার কর্তৃপক্ষ ওআইসির প্রতিনিধি দলকে সফরের অনুমতি দেয়নি। তাই প্রতিনিধি দলটি বাংলাদেশ সফরের সিদ্ধান্ত নেয়।

বিজ্ঞাপন

ওআইসির প্রতিনিধি দলটি কক্সবাজারের রোহিঙ্গা শিবির পরদর্শনের সময় সরাসরি ভুক্তভোগীদের সঙ্গে কথা বলবেন। নির্যাতিত জনগোষ্ঠীর সঙ্গে আলাপ করে প্রতিনিধি দলটি রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর চালানো নির্যাতনের ঘটনা নিরুপণ এবং প্রতিবেদন প্রকাশ করবে।

এদিকে, সামনের মে মাসে ঢাকায় ওআইসির পররাষ্ট্র মন্ত্রীদের সম্মেলন অনুষ্ঠিত হবে। ওই সম্মেলনে আগামীকাল সফরে আসা প্রতিনিধিদলের প্রতিবেদন প্রকাশ করা হবে বলে জানা গেছে।

এর আগে, রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর মিয়ানমারের জান্তা বাহিনীর চলমান নির্যাতনের কঠোর নিন্দা এবং উদ্বেগ প্রকাশ করেছে ওআইসি। আন্তর্জাতিক সংস্থা জাতিসংঘের অধিবেশনেও বিষয়টি তুলে ধরে সংস্থাটি। পাশাপাশি রোহিঙ্গা জনগোষ্ঠীকে প্রাপ্য নাগরিক অধিকার দিয়ে তাদের বসত-ভিটায় ফিরিয়ে নিতে মিয়ানমার কর্তৃপক্ষের প্রতি জোরাল আহবান জানিয়েছে ওআইসি।

বিজ্ঞাপন

গত ২৫ আগস্ট রাখাইনে সহিংসতা জোরালো হওয়ার পর হত্যা, ধর্ষণসহ বিভিন্ন ধারার সহিংসতা ও নিপীড়ন থেকে বাঁচতে বাংলাদেশে পালিয়ে আসে রোহিঙ্গা জনগোষ্ঠীর সাড়ে ছয় লাখেরও বেশি মানুষ। সব মিলিয়ে প্রায় ১০ লাখ রোহিঙ্গা বাংলাদেশের একাধিক আশ্রয় শিবিরে অবস্থান করছেন।

বিভিন্ন মানবাধিকার সংগঠন ও রাষ্ট্রপ্রধানরা এ ঘটনাকে মানবতাবিরোধী অপরাধ হিসেবে অবহিত করেছেন। জাতিসংঘের মানবাধিকার কমিশন এই ঘটনাকে জাতিগত নিধনযজ্ঞের ‘পাঠ্যপুস্তকীয় উদাহরণ’ আখ্যা দিয়েছে। রাখাইন সহিংসতাকে জাতিগত নিধন আখ্যা দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রও। তুমুল সমালোচনা করছে যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়নসহ বিশ্বের বিভিন্ন দেশ।

সারাবাংলা/জেআইএল/এমআই

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন