বিজ্ঞাপন

প্রথমবারের মতো অস্ট্রেলিয়ার মাঠকে নিম্নমানের বলল আইসিসি

January 2, 2018 | 8:18 pm

 

বিজ্ঞাপন

সারাবাংলা ডেস্ক

ক্রিকেটের হাজারো ইতিহাসের সাক্ষী যে মাঠ,সেই মাঠকেই এমন একটা ‘সার্টিফিকেট পেতে হলো!’ মেলবোর্নের মাঠকে আজ আইসিসি ঘোষণা দিয়েছে নিম্নমানের বলে। এই প্রথম অস্ট্রেলিয়ার কোনো মাঠ এই ‘অপবাদ’ পেল।

বক্সিং ডে টেস্টে ‘ড্রপ ইন’ পিচের এই মাঠে সুবিধা করতে পারেনি বোলাররা। ম্যাড়ম্যাড়ে ড্রতেই শেষ পর্যন্ত শেষ হয়েছে ম্যাচ, ওভারপ্রতি রান উঠেছে তিনেরও কম।  মাঠের কারণে বাউন্স আর গতি কম থাকায় উইকেট নিতে হিমশিম খেতে হয়েছে বোলারদের। মাঠের বিষয়ে ম্যাচ রেফারি রঞ্জন মাদুগালে আত্মপক্ষ সমর্থন করে জানান,গত পাঁচদিনে মাঠের ও আবহাওয়ার খুব একটা পরিবর্তন হয়নি।

বিজ্ঞাপন

মাঠ নিয়ে সাফাই গেয়েছেন এমসিসির প্রধান নির্বাহী স্টুয়ার্ট ফক্সও, ‘প্রত্যাশিত বাউন্স আর গতি কম থাকলেও এমসিজি টেস্ট পিচ হিসেবে ভাল প্রতিযোগিতা তৈরির সামর্থ্য রাখে।‘ তবে মাঠকে নিম্নমানের বলার অভিযোগ নিজেও খতিয়ে দেখার কথা বলেন ফক্স। মাঠ নিয়ে নিজস্ব পর্যবেক্ষণের পাশাপাশি খেলোয়াড়, আম্পায়ার এবং ক্রিকেট বোর্ডের প্রতিক্রিয়া নেয়ার কথাও বলেন তিনি।

নতুন হেড কিউরেটর ম্যাথু পেজ আগামী সপ্তাহে পিচ প্রস্তুতির দায়িত্ব নেবেন বলেও জানান ফক্স। সবমিলিয়ে,টেস্ট ক্রিকেটের ভালো উইকেট তৈরি করতে কাজ করবে বলে আশা করছেন। তবে গত বিশ বছরেরও বেশি সময় ধরে এমসিজিতে ব্যবহার করা পিচগুলোতে যেসব টেস্ট ম্যাচ অনুষ্ঠিত হয়েছে সেগুলোর বেশীরভাগই টানা ড্র হয়।

আইসিসি পিচ ও আউটফিল্ড তদারকির মধ্যে এটিই ছিল সবশেষ মাঠ পর্যালোচনা। বৃহস্পতিবারেই(৪ জানুয়ারি) মাঠ নিয়ে গভর্নিং বডি শুরু করবে নানা কার্যক্রম। প্রয়োজনীয় বিষয়ে সন্তুষ্টি না থাকলে ডেমিরেট পয়েন্ট যোগ করা হবে এই মাঠের উপর। যেই ডেমিরেট পয়েন্ট সক্রিয় থাকবে পাঁচ বছর পর্যন্ত।

বিজ্ঞাপন

মাঠের রেটিংস বিষয়ে অবশ্য আগেই এক বিজ্ঞপ্তি প্রকাশ করেছে আইসিসি, সে বিজ্ঞপ্তিতে দেখা যায় গড়পড়তার নিচে হলে পয়েন্ট যোগ হবে একটি। আবার মাঠ অপ্রস্তুত ও নিম্নমান হিসেবে চিহ্নিত হলে ডিমেরিট পয়েন্ট হবে তিনটি। ডিমেরিট পয়েন্ট পাঁচ হলে অবশ্য জরিমানা হিসেবে এক বছরের জন্য আন্তর্জাতিক ম্যাচ স্থগিত করা হবে। দশ পয়েন্ট হলে দুই বছরের জন্য সকল আন্তর্জাতিক ক্রিকেট থেকে স্থগিত করা হবে সেই মাঠকে।

অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ডকে ১৪ দিনের মধ্যে কারণ দর্শানোর জন্য নোটিশ দেওয়া হয়েছে।

সারাবাংলা/এএম

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন