বিজ্ঞাপন

তিন গুণীকে সম্মাননা দিল ঢাবি অ্যালামনাই অ্যাসোসিয়েশন

September 29, 2018 | 10:04 pm

।। ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাবি: রাজনৈতিক, সামাজিক ও অর্থনৈতিক ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখার জন্য তিন গুণীজনকে সম্মাননা দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশন (ডুয়া)।

আজ শনিবার (২৯ সেপস্টেম্বর ) ডুয়ার ৭০তম প্রতিষ্ঠা বার্ষিকীর এক অনুষ্ঠানে স্বাধীনতা পদকপ্রাপ্ত অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত ও শাইখ সিরাজ এবং বাংলা একাডেমি রবীন্দ্র পুরস্কারপ্রাপ্ত ফাহিম হোসেন চৌধুরীকে এই সম্মাননা দেওয়া হয়।

এর আগে ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশনের ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকীর উদ্ধোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান। অনুষ্ঠানে অ্যাসোসিয়েশনের সভাপতি এ কে আজাদ-এর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন জাতীয় অধ্যাপক ড. রফিকুল ইসলাম। এ ছাড়া অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন অ্যাসোসিয়েশনের মহাসচিব রঞ্জন কর্মকার, সিনিয়র সহসভাপতি অ্যাডভোকেট মোল্লা মোহাম্মদ আবু কাওছারসহ অনেকে।

বিজ্ঞাপন

প্রধান অতিথির বক্তব্যে জাতীয় অধ্যাপক ড. রফিকুল ইসলাম বলেন, জ্ঞান-বিজ্ঞানের ক্ষেত্রে ঢাকা বিশ্ববিদ্যালয় কী অবদান রেখেছে তা আমি জানি না। কিন্তু এই বিশ্ববিদালয় আমাদের একটি স্বাধীন দেশ উপহার দিয়েছে। বঙ্গবন্ধু এই বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছিলেন। বর্তমান প্রধানমন্ত্রী এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। বিশ্বের আর কোনো বিশ্ববিদ্যালয়ের এত গৌরব দাবি করতে পারবে কি না সন্দেহ।

সম্মাননার জবাবে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় উপমহাদেশের অনন্য একটি বিশ্ববিদালয়। জাতিসত্ত্বা সৃষ্টি ও গঠনে এই বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ ভুমিকা রয়েছে। ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যসোসিয়েশন আমাকে যে সম্মাননা দিচ্ছে তার জন্য আমি গর্ববোধ করছি, এবং সানন্দে গ্রহণ করছি।

শায়খ সিরাজ বলেন, বাংলাদেশ কৃষিভিত্তিক দেশ তাই আমার মনে হয়েছিল টেলিভিশনকে শুধু বিনোদনের মধ্যে সীমাবদ্ধ না রেখে কৃষিভিত্তিক প্রান্তিক মানুষের নির্ভিকতার কথা তুলে আানা দরকার। শহরের ২০ ভাগ তরুণের জন্য অনেক পৃ্ষ্ঠপোষক পাওয়া গেলেও গ্রামের ৮০ ভাগ তরুণের জন্য কোনো পৃষ্ঠপোষক পাওয়া যায় না। যদিও তারা সমাজে ব্যাপক ভূমিকা রাখে। তাই উদ্যোগতাদের উচিত প্রান্তিক উদ্যেক্তাদের পৃষ্ঠপোষকতায় এগিয়ে আসা।

বিজ্ঞাপন

ফাহিম হোসেন চৌধুরী বলেন, আমাকে রবীন্দ্র পুরস্কার দেওয়ার জন্য বাংলাদেশ সরকার এবং সংস্কৃতি মন্ত্রণালয়কে আন্তরিকভাবে ধন্যবাদ জানাচ্ছি। আমার জন্য দোয়া করবেন যাতে যতদিন বেঁচে থাকবো সংগীতের সঙ্গে থাকতে পারি।

ঢাবি উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান বলেন, একটি বিশ্ববিদালয়ের কতটা শক্তিশালী সেটা তার প্রাক্তন শিক্ষার্থীদের দেখে বোঝা যায়। বিদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে তাদের প্রাক্তনরা সমাজের কোন কোন ক্ষেত্রে অবদান রাখবে তা পর্যবেক্ষণ করা হয়। আমরা এমন একটি ডেস্ক খুলব যেখানে অ্যালামনাইদের কাজের ক্ষেত্র ঠিক করা হবে।

সারাবাংলা/কেকে/এমআই

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন