বিজ্ঞাপন

চট্টগ্রাম শহরের সড়ক নেটওয়ার্ক উন্নয়ন হচ্ছে

October 1, 2018 | 8:22 am

।। জোসনা জামান, স্টাফ করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: চট্টগ্রাম সিটি করপোরেশনের বেশিরভাগ এলাকার সড়ক ও ড্রেনেজ ব্যবস্থার উন্নয়ন এবং বাস-ট্রাক টার্মিনাল নির্মাণের মাধ্যমে যানজটমুক্ত উন্নত যোগাযোগ ব্যবস্থা স্থাপনে নতুন একটি প্রকল্প হাতে নিয়েছে সরকার। এরই মধ্যে প্রকল্পটির অনুমোদনের প্রক্রিয়া চূড়ান্ত করা হয়েছে। জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) আগামী সভায় প্রকল্পটি উপস্থাপন করা হতে পারে।

চট্টগ্রাম, ড্রেনেজ ব্যবস্থা, বন্দর নগরী, সড়ক উন্নয়ন,

চট্টগ্রাম শহরের সড়ক নেটওয়ার্ক উন্নয়নে পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের গৃহীত প্রকল্পটির নাম দেওয়া হয়েছে ‘চট্টগ্রাম সিটি করপোরেশনের বিভিন্ন ওয়ার্ডের সড়ক নেটওয়ার্ক উন্নয়ন এবং বাস-ট্রাক টার্মিনাল নির্মাণ’। ১ হাজার ২২৯ কোটি ৯৭ লাখ টাকার এই প্রকল্পটি অনুমোদন পেলে তা চলতি বছর থেকে ২০২০ সালের মধ্যে বাস্তবায়ন করবে চট্টগ্রাম সিটি করপোরেশন (সিসিসি)।

বিজ্ঞাপন

চট্টগ্রাম, ড্রেনেজ ব্যবস্থা, বন্দর নগরী, সড়ক উন্নয়ন,

পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগের সদস্য সুবীর কিশোর চৌধুরী প্রকল্পটি নিয়ে একনেকের জন্য তৈরি করা সার-সংক্ষেপে পরিকল্পনা কমিশনের মতামত দিতে গিয়ে বলেন, প্রস্তাবিত প্রকল্পটি অনুমোদন পেলে চট্টগ্রাম সিটি করপোরেশনের বেশিরভাগ এলাকার সড়ক ও ড্রেনেজ ব্যবস্থার উন্নয়ন হবে। এছাড়া বাস-ট্রাক টার্মিনাল নির্মাণের মাধ্যমে যানজটমুক্ত উন্নত যোগাযোগ ব্যবস্থা স্থাপিত হবে। তাই প্রকল্পটি অনুমোদনযোগ্য।

চট্টগ্রাম, ড্রেনেজ ব্যবস্থা, বন্দর নগরী, সড়ক উন্নয়ন,

বিজ্ঞাপন

পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় সূত্র জানায়, চট্টগ্রাম প্রধান সমুদ্র বন্দর ও বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম শহর। চট্টগ্রাম বন্দর আমদানি-রফতানি ও বাণিজ্যিক কার্যক্রমের মাধ্যমে রাজস্ব আয়ে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সরকারের রাজস্ব আয়ের একটা বড় অংশ চট্টগ্রাম বন্দর থেকে আসে। চট্টগ্রাম বন্দর থেকে দেশের বিভিন্ন জায়গায় যাওয়ার জন্য পণ্যবাহী গাড়ি সিটি করপোরেশন এলাকার বিভিন্ন সড়ক ব্যবহার করে থাকে। তাই শহরের রাস্তাঘাট উন্নয়নসহ বন্দরের কার্যক্রম চালু রাখার পাশাপাশি চট্টগ্রাম বন্দরনগরীর সামগ্রিক পরিবহন নেটওয়ার্ক উন্নত করা অপরিহার্য।

চট্টগ্রাম, ড্রেনেজ ব্যবস্থা, বন্দর নগরী, সড়ক উন্নয়ন,

এছাড়া, বিদেশি বিনিয়োগকারী ও পর্যটকদের আকৃষ্ট করার জন্য চট্টগ্রাম এলাকার অবকাঠামো উন্নয়ন, উন্নত সড়ক যোগাযোগ নেটওয়ার্ক এবং চট্টগ্রাম শহর এলাকায় সুন্দর পরিবেশ প্রয়োজন। কিন্তু বর্তমানে বন্যা ও প্লাবন, বর্ষাকালে শহর এলাকায় জোয়ার, বৃষ্টির পানি এবং পাহাড় থেকে নেমে আসা ঢল শহরের রাস্তাঘাট প্লাবিত করে এবং নষ্ট করে। এ জন্য চট্টগ্রাম সিটি করপোরেশনের অধীন অনুন্নত ওয়ার্ডগুলোর কাঁচা রাস্তাগুলোর উন্নয়ন এবং বর্তমানে চলমান আবাসন প্রকল্পগুলোর মধ্যবর্তী সড়ক উন্নয়নে এই প্রকল্পটি প্রস্তাব করা হয়েছে।

চট্টগ্রাম, ড্রেনেজ ব্যবস্থা, বন্দর নগরী, সড়ক উন্নয়ন,

বিজ্ঞাপন

প্রকল্প প্রস্তাবে বলা হয়েছে, চট্টগ্রাম সিটি করপোরেশনের অধীন মোট সড়কের দৈর্ঘ্য প্রায় ৫২৮ কিলোমিটার। এর মধ্যে প্রায় ৯৬ কিলোমিটার রাস্তা উন্নয়নের কাজ শেষ হয়েছে। বাকি প্রায় ৪৩২ কিলোমিটার সড়কের মধ্যে এই প্রকল্পে ৩২০ দশমিক ৭ কিলোমিটার সড়ক উন্নয়নের প্রস্তাব করা হয়েছে। বাস-ট্রাক পার্কিংয়ে সিটি করপোরেশনের স্থায়ী কোনো টার্মিনাল না থাকায় রাস্তার পাশে বাস ট্রাক পার্কিংয়ের কারণে ভয়াবহ যানজট তৈরি হয়। তাই যানজট সমস্যা নিরসনে এই প্রকল্পে প্রায় ৩০০ যানবাহন ধারণক্ষমতার বাস-ট্রাক টার্মিনাল নির্মাণের প্রস্তাব করা হয়েছে।

চট্টগ্রাম, ড্রেনেজ ব্যবস্থা, বন্দর নগরী, সড়ক উন্নয়ন,

এই প্রকল্পের আওতায় ৩৩২ দশমিক ৫ কিলোমিটার সড়ক উন্নয়ন, ৫৫৯ দশমিক ৭০ মিটার অ্যাপ্রোচ রোড উন্নয়নসহ ব্রিজ নির্মাণ, ২১৫ মিটার অ্যাপ্রোচ রোড উন্নয়নসহ কালভার্ট নির্মাণ, ৩ হাজার বর্গমিটার বাস-ট্রাক টার্মিনালের জন্য অবকাঠামো নির্মাণ, ৮ দশমিক ১০ একর জমি কেনা এবং ৩২ হাজার ৮০১ বর্গমিটার ভূমির উন্নয়ন করা হবে।

ছবি তুলেছেন চট্টগ্রাম ব্যুরোর ফটো করেসপন্ডেন্ট শ্যামল নন্দী

সারাবাংলা/জেজে/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন