বিজ্ঞাপন

প্রধানমন্ত্রী জাতীয় উন্নয়ন মেলা উদ্বোধন করবেন বৃহস্পতিবার

October 2, 2018 | 4:39 pm

।। সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

ঢাকা: আগামী বৃহস্পতিবার সারাদেশে তিন দিনব্যাপী উন্নয়ন মেলার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বর্তমান সরকারের নেওয়া বিভিন্ন উন্নয়ন কার্যক্রম জনগণের কাছে তুলে ধরতে আগামী ৪ থেকে ৬ অক্টোবর রাজধানী ঢাকাসহ একযোগে দেশের সকল জেলা ও উপজেলায় ৪র্থ জাতীয় উন্নয়ন মেলা অনুষ্ঠিত হবে।

মঙ্গলবার (১ অক্টোবর) প্রধানমন্ত্রীর প্রেস উইং থেকে জানানো হয়, বৃহস্পতিবার সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী উন্নয়ন মেলা উদ্বোধন করবেন। মেলায় ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের ও ২০৪১ সালের মধ্যে উন্নত দেশ হিসেবে গড়ে তুলতে সরকারের উন্নয়ন কর্মকাণ্ড এবং বিভিন্ন খাতের সাফল্য তুলে ধরা হবে।

প্রেস উইং থেকে আরও জানানো হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল ও দূরদৃষ্টিসম্পন্ন নেতৃত্বে সাম্প্রতিক বছরগুলোতে বিভিন্নখাতে অর্জিত দেশের অভূতপূর্ব উন্নয়ন মেলায় তুলে ধরা হবে। এছাড়া, সরকারি সেবা সহজ করতে বিভিন্ন উদ্ভাবনী প্রকল্প প্রদর্শনসহ বিভিন্ন সরকারি দফতরের প্রতিশ্রুত সেবা সম্পর্কে ‘ওয়ান স্টপ’ সার্ভিস থেকে সরাসরি জনগণ জানতে পারবে।

বিজ্ঞাপন

ঢাকায় আগারগাঁওয়ে আন্তর্জাতিক বাণিজ্য মেলার মাঠে উন্নয়ন মেলার আয়োজন করা হবে। প্রধানমন্ত্রীর ১০টি বিশেষ উদ্যোগ এবং আন্তর্জাতিক স্বীকৃতি ও সাফল্য, রূপকল্প ২০২১ ও ২০৪১-এর মাধ্যমে উন্নত বাংলাদেশ প্রতিষ্ঠা, তথ্যপ্রযুক্তি, বঙ্গবন্ধু স্যাটেলাইট, পদ্মা সেতু, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র এবং বিভিন্ন মেগাপ্রকল্প ও বাংলাদেশে বিনিয়োগ সম্ভাবনা উন্নয়ন মেলায় তুলে ধরা হবে। দেশের পাশাপাশি বিদেশেও বাংলাদেশ দূতাবাসগুলোতে এই মেলার আয়োজন করা হবে।

ঢাকায় তথ্য মন্ত্রণালয়ের ১১টি স্টল থাকবে। প্রতিটি সুসজ্জিত স্টলের আকার হবে ১০০ বর্গফুট। মেলায় বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধ, গণমাধ্যমসহ দেশের উন্নয়নে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদান এবং বর্তমান সরকারের সময়ে তথ্য মন্ত্রণালয়ের উন্নয়ন ও সাফল্যের বিষয়ে জনগণকে জানানো হবে।

গণযোগাযোগ অধিদফতর সারাদেশে ৬৪টি জেলায় জেলা তথ্য অফিসের মাধ্যমে সরকারের সাফল্য চিত্র তুলে ধরবে। বাংলাদেশ বেতারের ১২টি আঞ্চলিক অফিসসহ মন্ত্রণালয়াধীন সব দফতর বা সংস্থা তাদের উন্নয়ন কার্যক্রম মেলায় তুলে ধরবে। যেসব দফতর বা সংস্থার বই-সচিত্র প্রকাশনা রয়েছে, তারা মেলায় সেগুলো বিক্রি অথবা বিনামূল্যে বিতরণ করবে। জেলা ও উপজেলা প্রশাসনের সার্বিক আয়োজনে জেলা ও উপজেলার বিভিন্ন সরকারি দফতর বা সংস্থা, ব্যাংক, বীমা ও অন্যান্য আর্থিক প্রতিষ্ঠান মেলায় অংশ নেবে।

বিজ্ঞাপন

মেলায় শিক্ষার্থীদের অংশগ্রহণে ‘রিয়েলিটি শো’, রচনা প্রতিযোগিতা, চিত্রাঙ্কনসহ বিভিন্ন প্রতিযোগিতার আয়োজন করা হবে।

সারাবাংলা/এটি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন