বিজ্ঞাপন

স্পিকারের সঙ্গে ৪৩ সাংবাদিক প্রতিনিধির সাক্ষাৎ

October 3, 2018 | 9:58 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: ‘ভিজিট বাংলাদেশ’ কর্মসূচির আওতায় বিভিন্ন দেশের ৪৩ সদস্যের সাংবাদিক প্রতিনিধি দল সৌজন্য সাক্ষাৎ করেছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে। এসময় তারা সংসদীয় গণতন্ত্র ,সংসদীয় চর্চা, নারীর ক্ষমতায়ন ও রোহিঙ্গা ইস্যুসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।

বুধবার (৩ অক্টোবর) স্পিকারের কার্যালয়ে এই প্রতিনিধি দলটি সৌজন্য সাক্ষাৎ করেছে।

স্পিকার বলেন, নারীর রাজনৈতিক ও অর্থনৈতিক ক্ষমতায়নে বাংলাদেশ বিশ্বে রোল মডেল। জাতীয় সংসদে স্পিকার, সংসদ নেতা ও প্রধানমন্ত্রী, সংসদ উপনেতা ও বিরোধী দলের নেতা সবাই নারী। স্থানীয় সরকারসহ রাষ্ট্রের বিভিন্ন প্রশাসনিক, বিচার বিভাগীয় ও সামরিক বাহিনীর গুরুত্বপূর্ণ পদেও নারীরা অগ্রণী ভূমিকা পালন করছে। নারীর রাজনৈতিক ও অর্থনৈতিক ক্ষমতায়ন আজ দৃশ্যমান। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঐকান্তিক প্রচেষ্টায় নারীর এ অগ্রযাত্রা মাইলফলক হয়ে থাকবে।

বিজ্ঞাপন

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, বাংলাদেশ জাতীয় সংসদে নারী সংসদ সদস্যদের জন্য ৫০টি আসন সংরক্ষিত। দশম জাতীয় সংসদে সংরক্ষিত আসনে ও সরাসরি নির্বাচনের মাধ্যমে মোট ৭৩ জন নারী সংসদ সদস্য প্রতিনিধিত্ব করছেন, যা মোট সদস্যের প্রায় ২১ ভাগ।

এক প্রশ্নের জবাবে স্পিকার বলেন, বাংলাদেশ স্বাধীন হওয়ার পরপরই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাতিকে উপহার দেন অনন্য সংবিধান। সেই সময় থেকেই সংসদে নারী আসন সংরক্ষণ করা হয়েছে।

তিনি আরও বলেন, দশম জাতীয় সংসদ সফলতার সঙ্গে কাজ করেছে। সংসদীয় কমিটিগুলো কার্যকর ভূমিকা রাখছে, যেখানে মন্ত্রীকে বাদ দিয়ে সাধারণ সংসদ সদস্য কমিটিতে সভাপতি। বর্তমান সংসদে বিরোধীদল কার্যকর ভূমিকা রাখছে, সহযোগিতার পাশাপাশি যৌক্তিক সমালোচনা করছে।

বিজ্ঞাপন

অন্য এক প্রশ্নের জবাবে স্পিকার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বে এগিয়ে চলেছে বাংলাদেশ। এরই মধ্যে বাংলাদেশ স্বল্পোন্নত থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হয়েছে। তার নেতৃত্বে অর্থনৈতিক ও মানবিক সব সূচকেই বাংলাদেশের উন্নয়ন অভূতপূর্ব। ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ ক্ষুধা, দারিদ্র ও বৈষম্যমুক্ত উন্নত দেশে পরিণত হবে।

এসময় বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. মো. আবদুর রব হাওলাদার ও দিল্লিতে নিযুক্ত বাংলাদেশ হাইকমিশনের মিনিস্টার (প্রেস) ফরিদ হোসেনসহ জাতীয় সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/এএইচএইচ/টিআর

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন