বিজ্ঞাপন

সংসদের ২৩তম অধিবেশন শুরু ২১ অক্টোবর

October 4, 2018 | 7:18 pm

।। সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

দশম জাতীয় সংসদের ২৩তম অধিবেশন বসছে আগামী ২১ অক্টোবর। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে এ অধিবেশন আহ্বান করেন।

বৃহস্পতিবার (৪ অক্টোবর) সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়েছে, ২১ অক্টোবর বিকেল সাড়ে ৪টায় শুরু হবে এই অধিবেশন।

নিয়ম অনুযায়ী, অধিবেশন শুরুর আগে কার্য-উপদেষ্টা কমিটি বৈঠক করে অধিবেশনের মেয়াদ নির্ধারণ করবে।

বিজ্ঞাপন

ধারণা করা হচ্ছে, ২৩তম অধিবেশনই হবে চলতি দশম সংসদের শেষ অধিবেশন। এই সরকারের মেয়াদ শেষ হতে যাচ্ছে আগামী ২৮ জানুয়ারি। এর আগেই ডিসেম্বরে একাদশ জাতীয় নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে নির্বাচন কমিশন। ফলে জরুরি প্রয়োজন না পড়লে এই অধিবেশনের পর আর কোনো অধিবেশন নাও বসতে পারে।

এদিকে, আসছে অধিবেশনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের জন্য গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) সংশোধনের বিল ছাড়া তেমন কোনো গুরুত্বপূর্ণ বিল আলোচনায় নেই। ইভিএম ব্যবহারের জন্য আরপিও সংশোধনের প্রস্তাব বর্তমানে আইন মন্ত্রণালয়ে আছে। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহার করতে চাইলে আরপি সংশোধনের বিল এই অধিবেশনেই পাস করতে হবে।

এর আগে, চলতি দশম জাতীয় সংসদের ২২তম অধিবেশন গত ৯ সেপ্টেম্বর শুরু হয়ে ২০ সেপ্টেম্বর শেষ হয়। মোট ১০টি কার্যদিবসের এ অধিবেশনে ১৮টি সরকারি বিল পাস হয়। এর মধ্যে ছিল ডিজিটাল নিরাপত্তা বিল, ২০১৮; সড়ক পরিবহন বিল, ২০১৮-সহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বিল। ওই অধিবেশনে আইন প্রণয়ন সম্পর্কিত কাজ সম্পাদনের পাশাপাশি কার্যপ্রণালী বিধির ৭১ বিধিতে ১৮৯টি নোটিশ পাওয়া যায়। নোটিশগুলো থেকে ৯টি গৃহীত নোটিশের মধ্যে সাতটি আলোচিত হয়। এছাড়া ৭১ (ক) বিধিতে দুই মিনিটের আলোচিত নোটিশের সংখ্যা ছিল ৩০টি।

বিজ্ঞাপন

এছাড়া ২২তম অধিবেশনে প্রধানমন্ত্রীর উত্তরদানের জন্য সর্বমোট ৮৪টি প্রশ্ন পাওয়া যায়। তার মধ্যে তিনি ২৬টি প্রশ্নের উত্তর দেন। মন্ত্রীদের জন্য আনা ১ হাজার ৫০৪টি প্রশ্নের মধ্যে ৮১৫টি প্রশ্নের জবাব দেন মন্ত্রীরা। বাসস।

সারাবাংলা/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন