বিজ্ঞাপন

চট্টগ্রাম বন্দরের জন্য এসেছে আরও ৩ গ্যান্ট্রি ক্রেন

October 4, 2018 | 8:43 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম বন্দরে কনটেইনার ওঠানামার সরঞ্জামের বহরে যুক্ত হচ্ছে আরও তিনটি অত্যাধুনিক ক্রেন। ‘কি গ্যান্ট্রি ক্রেন’ বা কিউজিসি নামে এই ধরনের আধুনিক সরঞ্জাম গত আগস্টে এসেছিল তিনটি। আরও তিনটি ক্রেন নিয়ে চীন থেকে আসা একটি জাহাজ এখন চট্টগ্রাম বন্দরে নোঙ্গরের অপেক্ষায় আছে।

চট্টগ্রাম বন্দরের সদস্য (প্রশাসন ও পরিকল্পনা) জাফর আলম সারাবাংলাকে জানিয়েছেন, শুক্রবার (৫ অক্টোবর) সকাল ৯টার দিকে তিনটি ক্রেন নিয়ে জাহাজটি চট্টগ্রাম বন্দরের নিউমুরিং কনটেইনার টার্মিনালে নোঙ্গরের শিডিউল আছে।

বৃহস্পতিবার (৪ অক্টোবর) সন্ধ্যার দিকে ‘এমভি জিন চেং হাই ইয়াং’ নামের জাহাজটি বহিঃনোঙ্গরে চট্টগ্রাম বন্দরের সীমানায় এসে পৌঁছেছে বলে জানিয়েছেন বন্দরের এই কর্মকর্তা।

বিজ্ঞাপন

চীন থেকে এসব গ্যান্ট্রি ক্রেন এনেছে বন্দরভিত্তিক বেসরকারি অপারেটর সাইফ পাওয়ার টেক।

গত ১৫ আগস্ট আধুনিক সরঞ্জামের প্রথম চালানের তিনটি গ্যান্ট্রি ক্রেন চট্টগ্রাম বন্দরে আসে।

নিউমুরিং টার্মিনালের প্রতি জেটিতে দুটি করে তিনটি জেটিতে এই ছয়টি গ্যান্ট্রি ক্রেন কনটেইনার ওঠানো-নামানোর জন্য বসানো হবে।

বিজ্ঞাপন

চুক্তি অনুযায়ী আরও চারটি কি গ্যান্ট্রি ক্রেন আসবে আগামী বছরের মে মাসে।

চীনের সাংহাই জেনহুয়া হেভি ইন্ডাস্ট্রিজ কোম্পানি লিমিটেড থেকে মোট ১০টি ‘কি গ্যান্ট্রি ক্রেন’ কিনতে বন্দরের ৩৪৫ কোটি টাকা ব্যয় হচ্ছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

চট্টগ্রাম বন্দরের ১৩টি কনটেইনার জেটির মধ্যে চিটাগং কনটেইনার টার্মিনালে (সিসিটি) চারটি গ্যান্ট্রি ক্রেন আছে। সিসিটি ছাড়া বাকি জেটিগুলোতে সনাতন পদ্ধতিতে কনটেইনার উঠানো-নামানো হয়।

সারাবাংলা/আরডি/এমআই

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন