বিজ্ঞাপন

পোশাক শ্রমিকদের মজুরি ১৬ হাজার টাকা করার দাবি

October 5, 2018 | 5:03 pm

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: সব গ্রেডের মজুরি একসঙ্গে ঘোষণা ও পোশাক শ্রমিকদের মোট মজুরি ১৬ হাজার টাকা করার দাবি জানিয়েছে বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক সংহতি। শুক্রবার (৫ অক্টোবর) জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধনে তারা এ দাবি জানান।

মানববন্ধনে বক্তারা বলেন, ‘মালিক পক্ষের সঙ্গে গত ১৩ সেপ্টেম্বর প্রধানমন্ত্রীর বরাতে শ্রম প্রতিমন্ত্রী পোশাক শ্রমিকদের সর্বনিম্ন গ্রেডে মজুরি ঘোষণা করেছে ৮ হাজার টাকা। অথচ শ্রমিকরা গত দুই বছর থেকে দাবি করে আসছে ১৬ হাজার টাকা। সেই দাবিকে উপেক্ষা করে কেবলমাত্র একটি গ্রেডের মজুরি যে পরিমাণ ঘোষণা করা হয়েছে। সে পরিমাণ টাকা দিয়ে শ্রমিকদের পক্ষে জীবনযাপন করা সম্ভব না।’

বক্তারা বলেন, ‘রপ্তানি আয়ের শীর্ষ এই খাতে রফতানি আয় গত পাঁচ বছরে প্রায় ২৫ শতাংশ বেড়েছে। অথচ শ্রমিক সংখ্যা আগের মতই আছে। শ্রমিকদের যথাযথ মজুরি দিলে উৎপাদনশীলতা বৃদ্ধি পাবে।’

বিজ্ঞাপন

বক্তারা অভিযোগ করে বলেন, ‘১৬ হাজার টাকার দাবি উপেক্ষা করা হয়েছে। একই সঙ্গে শ্রমিকরা যাতে এ বিষয়ে প্রতিবাদ না করতে পারে তার জন্য ইন্ডাস্ট্রিয়াল পুলিশসহ সরকারি বিভিন্ন সংস্থা নানা রকম হুমকি প্রদান করে যাচ্ছে।’ এসময় উৎপাদনের স্বার্থে অতি দ্রুত শ্রম আইনের বিধান অনুযায়ী বিভিন্ন সংগঠনের আপত্তিপত্র বিবেচনায় আনার আহ্বান জানানো হয়।

মানববন্ধনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- সংগঠনের সভাপতি তাসলিমা আক্তার, ট্রেড ইউনিয়ন ফেডারেশনের সভাপতি সাহা আতিকুল ইসলাম, গণসংহতি আন্দোলনের নেতা ফিরোজ আহমেদ, নারী সংহতির সভাপতি শ্যামলী শীল প্রমুখ।

সারাবাংলা/এসও/এমও

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন