বিজ্ঞাপন

ফের শাহবাগ অবরোধ, যোগ দিলেন প্রতিবন্ধীরা

October 5, 2018 | 7:27 pm

।। ঢাবি করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: সরকারি চাকরিতে কোটা বহালের দাবিতে শাহবাগ মোড় আবার অবরোধ করেছে মুক্তিযোদ্ধা সন্তানরা। এর আগে বিকেলে একই জায়গায় প্রতিবন্ধীরা ৫ শতাংশ কোটার দাবিতে অবস্থান নেয়।

বৃহস্পতিবার (৫ অক্টোবর) বেলা ৩ টার দিকে মুক্তিযোদ্ধা সন্তানরা শাহবাগ মোড় অবরোধ করেন। সরকারি চাকরিতে ৩০ শতাংশ কোটা বহালের দাবিতে গত দুইদিন ধরে তারা আন্দোলন করছেন। অন্যদিকে, বিকেল ৩টা থেকে পাঁচটা পর্যন্ত প্রতিবন্ধীরা ৫ শতাংশ কোটার দাবিতে আন্দোলন করে।

এর আগে বৃহস্পতিবার কোটা বহাল না হওয়া পর্যন্ত তারা শাহবাগে অবস্থানের ঘোষণা দিয়ে মুক্তিযুদ্ধ মঞ্চ গঠন করে। কিন্তু বৃহস্পতিবার রাতে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের অনুরোধ শুক্রবার এমবিবিএস ভর্তি পরীক্ষার কারণে সকাল ৬টা থেকে বিকেল তিনটা পর্যন্ত আন্দোলন স্থগিত রাখার ঘোষণা দেয় তারা।

বিজ্ঞাপন

এ বিষয়ে মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের ঢাবি শাখা সাধারণ সম্পাদক সারাবাংলাকে বলেন, ‘৩০ শতাংশ কোটা বহালের দাবিতে আন্দোলন চলছে। আগামীকাল ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫১তম সমাবর্তন উপলক্ষে আজ রাত ১২টা থেকে শনিবার দুপুর একটা পর্যন্ত কর্মসূচি স্থগিত থাকবে। দুপুরে যথারীতি আবার অবস্থান শুরু করব। বিকেল তিনটায় আমরা পূর্ব ঘোষিত মহাসমাবেশ করব।’

এদিকে, ৫ শতাংশ কোটার দাবিতে এবার আন্দোলনে নেমেছে প্রতিবন্ধীরা। সরকারি চাকরিতে প্রথম ও দ্বিতীয় শ্রেণিতে প্রতিবন্ধীদের জন্য নূন্যতম ৫ শতাংশ কোটা বৃদ্ধি ও সংরক্ষণের দাবিতে শাহবাগে বিকেল ৩টা থেকে সাড়ে পাঁচটা পর্যন্ত অবস্থান নেয় তারা।

সংগঠনটির আহ্বায়ক মো. আলী হোসাইন বলেন, ‘বাংলাদেশ সৃষ্টির পর এখন সবচাইতে দুর্যোগপূর্ণ সময় পার করছে প্রতিবন্ধীরা। আমাদের সবসময় বঞ্চিত করা হয়েছে, প্রতারণা করা হয়েছে। আমাদের জন্য ১ শতাংশ কোটার রাখার কথা বলা হলেও এর কোন উপকার আমরা পাই না। প্রতিবন্ধী সুরক্ষা ও অধিকার আইন-২০১৩ এর মাধ্যমে প্রতিবন্ধীদের বিসিএস পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেওয়া হয়। কিন্তু পরীক্ষা দিতে গিয়ে বাধাপ্রাপ্ত হওয়ার ঘটনা ঘটেছে।’

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, ‘প্রতিবন্ধীদের জন্য যে বিধি আছে তাতে সরকারি চাকরিতে সকল কোটার নিয়োগের পর কোন পদ ফাঁকা থাকলে যোগ্য প্রতিবন্ধী পাওয়া সাপেক্ষে নিয়োগ দেওয়া হয়। এটা কি প্রতিবন্ধীদের প্রতি বৈষম্য। প্রতিবন্ধীদের জন্য সরকারি চাকরিতে প্রথম ও দ্বিতীয় শ্রেণিতে নূন্যতম ৫ শতাংশ কোটা সংরক্ষণের ব্যবস্থা করতে হবে।’ এ বিষয়ে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপও কামনা করেন তিনি।

যতদিন পর্যন্ত প্রধানমন্ত্রী তাদের প্রতিনিধি দলের সাথে দেখা না করেন এবং তাদের দাবি প্রজ্ঞাপন আকারে প্রকাশ না হয় ততদিন লাগাতার কর্মসূচি পালন করার ঘোষণা দেন তারা। তবে বিকেল ৫টা পর্যন্ত অবস্থান শেষে আগামীকাল অনুষ্ঠিতব্য ঢাকা বিশ্ববিদালয়ের সমাবর্তন অনুষ্ঠানে বিঘ্ন না ঘটাতে আগামীকাল বিকাল ৩টা পর্যন্ত কর্মসূচি স্থগিত করে তারা।

এদিকে, অবরোধের কারণে শাহবাগ-প্রেসক্লাব,কাঁটাবন রোডে যান চলাচল প্রায় বন্ধ রয়েছে। এতে চারপাশের রাস্তায় গাড়ির দীর্ঘ সারি হচ্ছে।

সারাবাংলা/কেকে/এমএইচ/এমও

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন