বিজ্ঞাপন

‘নারীর ক্ষমতায়ন নিশ্চিত করতে আইন সংস্কার প্রয়োজন’

October 5, 2018 | 10:51 pm

।। সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

ঢাকা: রাজনীতিতে নারীর অংশগ্রহণ ও ক্ষমতায়ন নিশ্চিত করতে আইনগত সংস্কার এবং আইনানুগ সুবিধা নিশ্চিত করতে হবে বলে মন্তব্য করেছেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া। তুরস্কে আয়োজিত এশিয়ান পার্লামেন্টারি এসেম্বলি’র (এপিএ) উইমেন পার্লামেন্টারিয়ান রেজুলেশনের ওপর মুক্ত আলোচনায় অংশ নিতে তিনি এই মন্তব্য করেন।

শুক্রবার (৫ অক্টোবর) জাতীয় সংসদ সচিবালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বাংলাদেশ জাতীয় সংসদের ৪ সদস্যের একটি সংসদীয় প্রতিনিধিদল বর্তমানে তুরস্কে অবস্থান করছে। এপিএ এসেম্বলিতে অংশগ্রহণের জন্য ডেপুটি স্পিকারের নেতৃত্বে প্রতিনিধি দলটি গত ৩ অক্টোবর সকালে তুরস্কের উদ্দেশে ঢাকা ত্যাগ করে। প্রতিনিধি দলের অন্য তিন সদস্য হলেন, সংসদ সদস্য জিল্লুল হাকিম, সংসদ সচিবালয়ের পরিচালক (সিস্টেম ম্যানেজমেন্ট) খান মো. ইলিয়াস হোসেন এবং উপসচিব (আইপিএ) মো. আবু আল হেলাল।

বিজ্ঞাপন

এদিন (শুক্রবার) প্রথম এক্সিকিউটিভ কাউন্সিল এবং সোশ্যাল অ্যান্ড কালচারাল কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। এ সময় জাতীয় মো. ফজলে রাব্বী মিয়া সংবিধানের সপ্তদশ সংশোধনীর প্রেক্ষাপট ও প্রাসঙ্গিকতা তুলে ধরেন। তিনি বলেন, বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রী, স্পিকার, বিরোধীদলীয় নেতা, সংসদ উপনেতা সবাই নারী। এপিএ-ভুক্ত দেশগুলোও নারীর উন্নয়নে বিভিন্ন পদক্ষেপ নিতে পারে। নারীদের অধিকার আদায়ে দেশের সংসদগুলো অগ্রাধিকারভিত্তিতে ব্যবস্থা নিতে পারে। যেন সংসদ সদস্যরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারেন।

আগামী ৮ অক্টোবর প্রতিনিধি দলটির দেশে ফেরার কথা রয়েছে।

সারাবাংলা/এটি

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন